বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দেবে পুলিশ

নিজস্ব প্রতিবেদকঃ করোনায় আক্রান্ত সাধারণ জনগণ ও দায়িত্বরত পুলিশ সদস্যদের বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দেবে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)। এজন্য ৫০টি অক্সিজেন সিলিন্ডারের সমন্বয়ে গঠিত হয়েছে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’।

মঙ্গলবার (১৫ জুন) বেলা ১২টায় আরএমপি পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক প্রধান অতিথি হিসেবে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’-এর উদ্বোধন করেন।

দায়িত্বরত পুলিশ সদস্যসহ বিভিন্ন পেশাজীবী কোভিড আক্রান্ত রোগীদের বিনা মূল্যে অক্সিজেন দিতে এই অক্সিজেন ব্যাংক খোলা হয়েছে। সাধারণ জনগণও আরএমপির অক্সিজেন সেবা পাবেন। ৫০টি অক্সিজেন সিলিল্ডার নিয়ে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’ যাত্রা শুরু করল। সেবার পরিধি বাড়াতে অচিরেই সিলিন্ডার সংখ্যা ১০০-তে উন্নীত হবে। পর্যায়ক্রমে প্রয়োজন অনুসারে আরও অক্সিজেন সিলিন্ডার সংযোজন করা হবে। পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক

তিনি বলেন, রাজশাহী মেডিকেল কলেজ হাপসাতাল ছাড়া রাজশাহীর অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকসমূহে সেন্ট্রাল অক্সিজেন নেই। হাসপাতালে অক্সিজেন সিস্টেম চালু করতে সময় লাগবে অন্তত পক্ষে ২ থেকে ৩ মাস। করোনার দ্বিতীয় ধাপে আক্রান্ত রোগীদের প্রথম থেকেই শ্বাসকষ্টে অক্সিজেনের অভাব দেখা দেয়। অনেকের বাসা-বাড়িতে অক্সিজেনের প্রয়োজন হয়। বিভিন্ন কারণে তারা অক্সিজেন সংগ্রহ করতে পারেন না। এসব দিক বিবেচনায় মানবিক কাজের অংশ হিসেবে ‘পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক’ গড়ে তোলা হয়েছে।

নগর পুলিশপ্রধান বলেন, কোভিড আক্রান্ত হয়ে শ্বাসকষ্টে কেউ ভুগছেন, এমন সংবাদ আরএমপির কন্ট্রোল রুমে (মোবাইল: ০১৩২০-০৬৩৯৯৮) জানালে বাড়িতে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেবে আরএমপি। তবে বিশেষ এই সেবা মিলবে একেবারই বিনা মূল্যে।

পুরো এই কার্যক্রম বাস্তবায়নে কনস্টেবল, এএসআই, এসআই ও ইন্সপেক্টর পদের ১০ জনকে প্রাথমিক পর্যায়ে এ অক্সিজেন সিলিন্ডার ব্যবহার, সিলিন্ডার স্পিড মাত্রা নির্ধারণ, রিফিল কৌশল রপ্ত করানো হয়েছে।

প্রয়োজনে এই দলের সদস্যসংখ্যা বাড়ানো হবে। তাদের দক্ষতা বাড়াতে ট্রেনিং দেওয়া হবে। যেকোনো স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠানের সদস্যরাও আরএমপির এ ট্রেনিং বিনা খরচে গ্রহণ করতে পারবেন।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মজিদ আলী বিপিএম, উপ-পুলিশ কমিশনার (সদর) রশীদুল হাসান ও উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) সাজিদ হোসেন প্রমুখ।