বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করা ব্রাজিলকে জিততে দেয়নি বলিভিয়া

ক্রীড়া ডেস্ক : লাতিন আমেরিকা অঞ্চল থেকে ব্রাজিলের রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত হয়েছে অনেক আগেই।

নিয়মরক্ষার অংশ হিসেবেই বাছাইপর্বের নিজেদের শেষ ম্যাচগুলোতে মাঠে নামছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে নিজেদের মাঠে ব্রাজিলকে আজ সকালে জিততে দেয়নি বলিভিয়া। গোলশূন্য ড্রয়ে সেলেসাওদের রুখে দিয়েছে দলটি।

বিশ্বকাপের টিকেট নিশ্চিত করলেও প্রতিপক্ষ বলিভিয়াকে ছাড় দিতে রাজি ছিল না ব্রাজিল। জয়ের জন্য দাঁতে-দাঁত লাগিয়ে লড়াই করেছে নেইমাররা। কিন্তু তাদের জয় থেকে বঞ্চিত করল বলিভিয়া। ব্রাজিল ফুটবলারদের একের পর এক আক্রমণ রুখে দেন বলিভিয়ান গোলরক্ষক কার্লোস লাম্পে।

বিশ্বের সবচেয়ে উচ্চতম রাজধানী বলিভিয়ার লা পাজ ফুটবলারদের জন্য কঠিন এক জায়গা। ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ১২ হাজার ফুট ওপরে স্বাগতিক দল সুবিধা পেলেও লড়াই করতে হয় সফরকারীদের। এদিন ম্যাচের ২৫তম মিনিটে ডি-বক্সের একটু বাইরে থেকে নেইমারের ডান পায়ের শট দারুণভাবে ঠেকান লাম্পে। আট মিনিট পর আবার সুযোগ পেয়েছিলেন পিএসজির তারকা ফরোয়ার্ড। এবার ডি-বক্সের ভেতর থেকে নেয়া শট আটকে বলিভিয়ার গোলরক্ষক। ম্যাচের ৩৮তম মিনিটে জেসুসের প্রচেষ্টাও ব্যর্থ করে দেন লাম্পে। এর মিনিট পাঁচেক পর নেইমারকে গোল বঞ্চিত করেন গাব্রিয়েল ভালভেরদে।

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও আক্রমণে এগিয়ে ছিল ব্রাজিল। ম্যাচের ৬০মিনিটে নেইমারের ভলি আটকে দেন লাম্পে। ৮৩তম মিনিটে নেইমারের ক্রসে জেসুসের হেডে আবার দারুণ সেভ। নির্ধারিত সময়ের মধ্যে কোনো দলই গোলের দেখা পায়নি। ফলে বলিভিয়ার বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ে ব্রাজিল।

প্রতিপক্ষের মাঠে এ ড্রয়ের ফলে কনমেবল অঞ্চলের পয়েন্ট টেবিলে ১৭ ম্যাচ শেষে শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ৩৮। সমান ম্যাচে দশ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে উরুগুয়ে। একই ম্যাচ ব্যবধানে ২৫ পয়েন্ট নিয়ে এ তালিকার ষষ্ঠ স্থানে থেকে বিশ্বকাপ টিকেটের জন্য লড়ছে আর্জেন্টিনা।