বিশ্বে একদিনে বাড়ল করোনা শনাক্ত, মৃত্যু ছাড়ালো ৫৮ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: সারাবিশ্বে প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে দৈনিক মৃত্যু কমেছে। তবে বেড়েছে সংক্রমণের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৪ লাখ ১৮ হাজার ৯৮৩ জন আর আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৮৬২ জন। আর আগের দিনের ২৪ ঘণ্টায় ১১ হাজার ৪৬৪ জনের মৃত্যু ও ২৪ লাখ ১ হাজার ১১৩ জন সংক্রমিত হন।

বৃহস্পতিবার সকালে করোনাভাইরাস বিষয়ক তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪০ কোটি ৬১ লাখ ৪০ হাজার ৪৫৭ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৮ লাখ ৭ হাজার ৫৩৪ জনে। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩২ কোটি ৫৯ লাখ ৬১ হাজার ২০ জন।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে জার্মানিতে। এসময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৭ হাজার ১২৮ জন এবং মারা গেছেন ২২৪ জন। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৮ লাখ ৯৭ হাজার দুইজন।

দৈনিক সংক্রমণের হিসাবে জার্মানির পরই রাশিয়ার অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হন ১ লাখ ৯৭ হাজার ৭৬ জন, মারা গেছেন ৭০১ জন। গত ২৪ ঘণ্টার তুলনায় দেশটি সংক্রমণ ও মৃত্যুর হার কিছুটা বেড়েছে। আগের ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত হন ১ লাখ ৮৩ হাজার ১০৩ জন, মারা গেছেন ৬৬৯ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনা শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।