বিশ্ব বাজারে রাজত্ব করবে ঢাকাই মসলিন: শেখ হাসিনা

নিবিড় গবেষণার মাধ্যমে বিখ্যাত ঢাকাই মসলিনের হারানো গৌরব ফিরিয়ে আনতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। এক সময়ের শুধুই ধনীদের পোশাক ঢাকাই মসলিন কাপড় নতুন করে সবার সামর্থের মধ্যে নিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে জাতীয় বস্ত্র দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ আহ্বান জানান।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে ছয়টি জেলায় ছয়টি টেক্সটাইল শিক্ষা প্রতিষ্ঠানেরও উদ্বোধন করেন।

এ সময় শেখ হাসিনা বলেন, প্রকল্পের আওতায় নিবিড় গবেষণার মাধ্যমে ঢাকাই মসলিন কাপড় তৈরির কাঁচামাল ফুটি কার্পাস তুলা, সুতা তৈরির প্রযুক্তিসহ সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

ঢাকাই মসলিন কাপড় সবার কাছে পৌঁছে দিতে যারা কাজ করছেন, তাদের ধন্যবাদ জানানোর পাশাপাশি এই উচ্চমূল্যের পণ্যটি সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসার জন্য গবেষকদের কাজ করার আহ্বান জানান শেখ হাসিনা।

ঐতিহ্যবাহী এই পণ্যের মেধাস্বত্ব সংরক্ষণেরও উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী এ সময় পাটের জন্ম রহস্য উন্মোচনে বাংলাদেশের সাফল্য তুলে ধরে বলেন, জলবায়ু পরিবর্তন জনিত কারণে বিশ্বে আবার পাট ও পাটজাত পণ্যের কদর বেড়েছে। তবে, পোশাকশিল্পকে যতটা প্রণোদনা দিয়ে থাকি, সেক্ষেত্রে পাট কৃষিপণ্য হওয়ার পরও সেই সুযোগটা পাচ্ছে না, সে সুযোগ দেওয়াটা একান্ত প্রয়োজন বলে আমি মনে করি। আর পরিবেশ রক্ষার জন্য পাটজাত পণ্যের বিকল্প কিছু হতে পারেনা। এটার যতবেশি উৎকর্ষ সাধন হবে তত বেশি বাজারজাতকরণ সহজ হবে এবং আমরা এদিকেও বিশেষভাবে দৃষ্টি দিচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, যুদ্ধ ও স্যাংশনের কারণে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ নানা উপকরণের দাম বেড়েছে। মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার ফলে একটি কঠিন অবস্থার মধ্য দিয়ে আমাদের চলতে হচ্ছে। তারপরও কঠোর মনিটরিংয়ের মাধ্যমে আমরা ব্যয় সাশ্রয়ের ব্যবস্থা নিচ্ছি। আর উৎপাদনশীলতা যাতে বৃদ্ধি পায় তার পদক্ষেপও সরকার নিয়েছে।

বস্ত্রখাতে কর্মসংস্থান বৃদ্ধির জন্য তার সরকার বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন (বিটিএমসি) এর ১৬টি বন্ধ মিল পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ পদ্ধতিতে (পিপিপি) চালুর উদ্যোগ গ্রহণ করেছে বলেও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক), বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) ভারপ্রাপ্ত সভাপতি শহীদুল্লাহ আজিম।

প্রধানমন্ত্রীর পক্ষে অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী তৈরি পোশাক খাতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।