বিয়ের দিন পারফেক্ট সাজ কে না চান

বিয়ের প্রস্তুতি শুরু হয়ে যায় অনেক আগে থেকেই। মেয়েরা প্রায় তিন মাস আগে থেকেই নিজেদের বিশেষ যত্ন নেওয়া শুরু করে দেন। তবে শেষ মুহূর্তের ব্যস্ততায় অনেক কিছুই বাদ পড়ে যায়। তাই কাউন্টডাউন শুরু হতেই একটা লিস্টি করে নেওয়া খুব প্রয়োজন। বিয়ের দশ দিন আগে কী কী করবেন, একবার চোখ বুলিয়ে নিন।

দশ দিন আগে
অনুষ্ঠানের সব খুঁটিনাটি একবার মিলিয়ে নিন। অতিথিদের সঙ্গে শেষবার কথা বলে জেনে নিন কে কখন আসবেন। এই বিষয়গুলো নিয়ে যত চিন্তা করবেন, তত স্ট্রেস বাড়বে। কম ঘুম হলে তার ছাপ চেহারায় পড়তে বাধ্য। তাই সব চিন্তা মিটিয়ে এই দশ দিন শুধু নিজের দিকে নজর দিন। রোজ সকালে ঘুম থেকে উঠে খালি পেটে, গরম জলে লেবু আর মধু দিয়ে খাওয়া শুরু করুন। দিনে অন্তত আট গ্লাস জল খান। জলে লেবু, শসা আর পুদিনা পাতা মিশিয়ে ডিটক্স ওয়াটার তৈরি করে রাখুন। সারাদিন ধরে এই জল খান।

সাত দিন আগে
বিয়ের পরেই যদি হানিমুনে বেরনোর প্ল্যান থাকে, তাহলে এখনই প্যাকিং করে রাখুন। টিকিটের প্রিন্ট-আউট, হোটেল বুকিংয়ের কাগজপত্র, পাসপোর্ট বা অন্যান্য সব জরুরি জিনিস ভাল করে গুছিয়ে রাখুন। বিয়ের অনুষ্ঠানের সব আউটফিট একবার ট্রাই করে দেখুন। বিশেষ করে জুতো। আপনার নখ যদি সহজেই ভেঙে যাওয়ার প্রবণতা থাকে, তাহলে রোজ রাতে শোওয়ার আগে একটা ভিটমিন ই ক্যাপসুল ভেঙে, তার ভিতরের লিক্যুইডটা নখে ঘষে নিন। এতে নখ যেমন শক্ত হবে, তেমনই ঝকঝক করবে। সাতদিন আগে থেকে ঘরোয়া কোনও বডিস্ক্রাব লাগানো শুরু করুন। ওটমিল বা কমলালেবুর খোসা গুঁড়ো দিয়ে মধু, অলিভ অয়েল, আর দুধের সর দিয়ে স্ক্রাব বানাতে পারেন। স্নানের আগে রোজ টার্মারিক এসেনশিয়াল অয়েল আর আমন্ড অয়েল মিশিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করতে পারেন। এই মরসুমে ত্বক শুকিয়ে যাচ্ছে তাড়াতাড়ি। বিয়ের দিন যাতে গা-হাত-পায়ের ত্বক শুষ্ক না লাগে, তার জন্য এখন থেকেই যত্ন নিন।

পাঁচ দিন আগে
ওয়্যাক্সিং, থ্রেডিং, আইব্রো— সবকিছু এই সময় করে নিন। কারণ অনেক সময় র‌্যাশ বেরনোর সম্ভাবনা থাকে। যাতে বিয়ের দিন সেসব নিয়ে ভুগতে না হয়, তাই এখনই করে ফেলুন। যদি র‌্যাশ বেরোয় তাহলে রোজ রাতে বরফ লাগিয়ে অ্যালোভেরা দিয়ে ম্যাসাজ করবেন। দু’বেলা ভাল করে ত্বকের যত্ন নিন। ঠোঁট, নাকের দু’পাশ, কনুই বা গোড়ালি ফেটে গেলে রাতে শোওয়ার আগে বোরোলিন বা নিভিয়া ক্রিম লাগিয়ে নেবেন। সকালের মধ্যে ঠিক হয়ে যাবে।

তিন দিন আগে
ফেশিয়াল, বডি স্পা, পেডিকিওর, ম্যানিকিওর এই সময় করে ফেলুন। হেয়ার স্পা বিয়ের আগে না করানোই ভাল। বিয়ের দিনগুলোয় এত বেশি হেয়ার প্রডাক্ট ব্যবহার করা হবে, যে বিয়ের পর একটা ডিপ কন্ডিশনিং‌ ট্রিটমেন্ট দরকার পড়বেই। তবে বাড়িতেই পাকা কলা, মধু, অলিভ অয়েল, ডিমের কুসুম আর কয়েক ফোঁটা জোজোবা অয়েল দিয়ে একটা হেয়ার প্যাক বানিয়ে লাগাতে পারেন। একদম হালকা খাওয়া-দাওয়া করুন।

দু’দিন আগে
ঘরোয়া ফেসপ্যাক লাগাতে পারেন। মুখে বেশি কেমিক্যাল প্রডাক্ট না ব্যবহার করাই ভাল। ঠোঁট যাতে না ফেটে যায় সেদিকে নজর দেবেন। বিয়ের দিন সাজের জন্য যা যা প্রয়োজন পড়বে, সেগুলো আলাদা করে সরিয়ে রাখুন। সব ঠিকমতো আয়রন করা আছে কি না, দেখে নিন। কোনও ব্লাউজের হুক সেলাইয়ের প্রয়োজন কি না, দেখে নেওয়া ভাল। একটা ইমারজেন্সি কিট তৈরি করুন। সেফটি পিন, ববি পিন, ডিওডর‌্যান্ট, ওয়েট টিস্যু, তুলো, কিছু দরকারি ওষুধ, পাওয়ার ব্যাঙ্ক, লিপস্টিক, হেয়ারস্প্রে, মাস্কারা, ফেসওয়াশ— যা যা লাগতে পারে, সেগুলো কিটে রেখে দিন। বিয়ের পরদিন শ্বশুরবা়়ড়ি (বা যেখানেই হোক) যাওয়ার সময় যা যা সঙ্গে নেবেন, সেগুলোও প্যাক করে রাখুন। শেষ মুহূর্তে কিন্তু কিছুই খুঁজে পাওয়া যায় না! দরকার মনে হলে, একবার নিজের মেকআপ আর্টিস্টের সঙ্গে কথা বলে নিন। দাঁত যদি হলদেটে দেখায়, তাহলে সর্ষের তেল আর নুন দিয়ে ম্যাসাজ করে কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। ঝকঝকে দাঁত ফিরে পাবেন।

একদিন আগে
কোনও কাছের বন্ধু বা আত্মীয়কে সব রকম দায়িত্ব বুঝিয়ে দিন। কোথায় কী আছে, কখন কী দরকার হতে পারে, সব খুঁটিনাটি যেন সে জানে। বাকি দিনটা আপনি রিল্যাক্স করুন। সেন্টেড ক্যান্ডেল জ্বালিয়ে একটা লম্বা স্নান সেরে নিতে পারেন। তবে খেয়াল রাখবেন, শরীর যেন খারাপ না হয়ে যায় ঠান্ডা লেগে। পরিবারের সঙ্গে সময়টা কাটান।