বীর মুক্তিযোদ্ধা লুৎফর

মাগুরা : স্বীকৃতি নিয়ে মৃত্যুর শেষ আকাঙ্ক্ষা পূরণ হলো না মহান মুক্তিযুদ্ধে মাগুরা শ্রীপুর বাহিনীর অকুতোভয় সৈনিক লুৎফর আলীর। শেষ পর্যন্ত দুরারোগ্য ফুসফুসের ক্যান্সারের কাছে হেরে যান তিনি।

রবিবার সকালে মারা যান তিনি ।বিকেলে দাইরপোল গ্রামে তার নিজ বাসভবনে জানাজে শেষে দাইরপোল গোরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

প্রয়াত লুৎফর আলীর পুত্র নাসির উদ্দিন রতন বলেন, ‘এলাকার সকল মুক্তিযোদ্ধাই আমার বাবার মুক্তিযুদ্ধে অবদানের কথা স্বীকার করছেন। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গনি ওসমানিসহ জেলা কমান্ডার মোল্যা নবুয়ত আলী, আকবর বাহিনীর প্রধান আকবর হোসেন, তৎকালীন সেক্টর সাব কমান্ডার বর্তমান এমপি মেজর জেনারেল (অব:) এটিএম আব্দুল ওয়াহহাবসহ মুক্তিযুদ্ধের নেতৃবৃন্দ তাকে সনদ দিয়েছেন। কিন্তু অজানা কারণে গেজেটে নাম না ওঠায় আজ মুক্তিযোদ্ধা হিসেবে তার শেষ সম্মান মিলল না। শ্রীপুর উপজেলা কমান্ডারকে এ বিষয়ে অবহিত করলে তিনি অপারগতা প্রকাশ করেন।’

একাত্তরে সতের, আঠারো বছরের টগবগে তরুণ মাগুরার শ্রীপুর উপজেলার শ্রীকোল ইউনিয়নের দাইরপোল গ্রামের লুৎফর আলী ছিলেন শ্রীপুর বাহিনীর অত্যন্ত চৌকষ মুক্তিযোদ্ধা।

মুক্তিযুদ্ধের সময় ৮ নং সেক্টরের অধীনে বৃহত্তর যশোর কুষ্টিয়া ও রাজবাড়ী অঞ্চলে পাক বাহিনীর ত্রাস ‘আকবর বাহিনীর প্রধান আকবর হোসেন মিয়ার নেতৃত্বে সম্মুখ সমরে অংশগ্রহণ করেছিলেন তিনি।

যুদ্ধের পরপরই কনস্টেবল হিসেবে তিনি যোগ দেন বাংলাদেশ পুলিশ বাহিনীতে। সেখানে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন শেষে অবসর গ্রহণ করেন।কিন্তু মুক্তিযুদ্ধে নিজের অবদানের জন্য আনুষ্ঠানিক স্বীকৃতি থেকে তিনি বঞ্চিত হয়েছেন। সরকারের বর্তমান মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম নেই।

মুক্তিযোদ্ধার তালিকায় নামভুক্তির জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে আবেদন করলেও এখনও এ ব্যাপারে কোনো সাড়া পাননি রণাঙ্গনের এই মুক্তিযোদ্ধা। অথচ মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বীকৃতি হিসেবে তার রয়েছে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গণি ওসমানী স্বাক্ষরিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দেশরক্ষা বিভাগ হতে প্রদত্ত স্বাধীনতা সংগ্রামের সনদপত্র।

এছাড়া একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হিসেবে তার নাম তালিকাভুক্তির জন্য সুপারিশ করেন আকবর বাহিনীর প্রধান আকবর হোসেন ও স্থানীয় আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্যসহ যশোরের পুলিশ সুপার। সুপারিশ রয়েছে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ ও শ্রীপুর উপজেলা আওয়ামী লীগেরও। তার মুক্তিযুদ্ধে অন্তর্ভুক্তির দাবিদার তালিকা নং-২২৩৩ভ।

যে দেশের জন্য জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়েছিলেন মরণপণ যুদ্ধে, সেদেশের কাছে তার একটাই দাবি ছিল মুক্তিযোদ্ধা হিসেবে সরকারের স্বীকৃতি লাভ করা। কিন্তু জীবনের শেষ দিনেও স্বীকৃতি পেলেন না বীর মুক্তিযোদ্ধা লুৎফর আলী।