বৃষ্টি হলেও কমবে না গরম

নিজস্ব প্রতিবেদকঃ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি পূর্বাভাস বা বৃষ্টি হলেও কমেনি দাবদাহ। এ তাপমাত্রা আরো কিছু দিন থাকতে পারে ও বাড়তেও পারে। অন্যদিকে দেশের কিছু অঞ্চলে ঝোড়ো বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার (১৭ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুস এসকল তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরো বলেন, দেশের কুমিল্লাসহ সিলেট বিভাগের কিছু কিছু স্থানে ও রংপুর, রাজশাহী, ঢাকা এবং ময়মনসিংহে দু-এক স্থানে অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাছাড়া দেশের অন্যান্য অঞ্চলের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তিনি জানান, দেশের একাধিক অঞ্চলে দাবদাহ বয়ে যাচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে- রাজশাহী, পাবনা, রাঙামাটি, চাঁদপুর এবং ফেনী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগ। এসব অঞ্চলের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। ঢাকায় সকালে বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কি.মি., যা অস্থায়ীভাবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কি.মি. পর্যন্ত উঠেছে। এছাড়া ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯০ শতাংশ। পববর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য তেমন কোনো পরিবর্তন নাই।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায় ৫০ মি.লি.। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।