বেগম রোকেয়া বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত: মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বেগম রোকেয়া বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত। নারী শিক্ষা, অধিকার এবং নারী আন্দোলনে তার রয়েছে অসাধারণ অবদান।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান-২০২২ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলন তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার নারী জাগরণে বেগম রোকেয়ার অবদান চিরস্মরণীয় করতে বেগম রোকেয়া পদক প্রদান করছে।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ডিসেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙালি জাতির হাজার বছরের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্বপ্ন পূরণের মাস। স্বাধীন জাতি হিসেবে বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা এবং অর্জন করে নিজস্ব ভূখণ্ড আর লাল-সবুজের নিজস্ব পতাকা।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনা ও নেতৃত্বে দেশে নারীর ক্ষমতায়ন শুরু হয়। তিনি সংবিধানে নারীর সম-অধিকার, মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের বীরাঙ্গনা সম্মানে ভূষিত, চিকিৎসা ও পূর্নবাসন করেন। তাদের কর্মসংস্থান ও প্রশিক্ষণেরও ব্যবস্থা করেন বঙ্গবন্ধু।

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবার দেশের পাঁচ জন বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক প্রদান করা হচ্ছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তাদের হাতে এই পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।