বেগম রোকেয়ার স্থলে নূরজাহানের ছবি ব্যবহারে ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে মহীয়সী নারী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ মাহফিলের আয়োজন করা হয় গত ৯ ডিসেম্বর।

তবে মিলাদ মাহফিলের ব্যানারে বেগম রোকেয়ার ছবির স্থলে প্রয়াত সাংবাদিক নূরজাহান বেগমের ছবি ব্যবহার করা হয়।

কৃষি বিশ্ববিদ্যালয়ের মতো একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে এ ঘটনায় ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অনেকে। সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে ব্যাপক নিন্দা ও সমালোচনা হচ্ছে।

বেগম রোকেয়া হলের এ ঘটনাকে কাণ্ডজ্ঞানহীন উল্লেখ করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি করেছেন জাসদ, সিপিবি, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, জনউদ্যোগেসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

জাসদের ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদিক হোসেন, মহানগর শাখার সভাপতি সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, সিপিবি জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাদ, বহুরুপী নাট্যগোষ্ঠীর সভাপতি বিশিষ্ট নাট্যকর্মী শাহাদাহ হোসেন খান হিলু, জনউদ্যোগের আহ্বায়ক মানবাধিকার কর্মী অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু ঘটনার নিন্দা জানিয়ে জড়িতের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও বিচার দাবি করেন।

প্রসঙ্গত, ৯ ডিসেম্বর বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলে মিলাদ মাহফিল আয়োজন করে হল প্রশাসন। মিলাদ মাহফিলের ব্যানারে বেগম রোকেয়ার ছবির স্থলে প্রয়াত সাংবাদিক নূর জাহান বেগমের ছবি ব্যবহার করা হয়। ছবিটি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়লে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

এ বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে মোবাইলে যোগাযোগ করে পাওয়া যায়নি।

তবে বেগম রোকেয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি বলেন, এটা একটা অনিচ্ছাকৃত ভুল ছিল। ভুল বুঝতে পেরে ব্যানার পরিবর্তন করা হয়েছে।