ব্রাজিলে টানা বর্ষণে সৃষ্ট ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ৯৪

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের পেট্রোপলিস শহরে টানা বর্ষণে সৃষ্ট বন্যায় ভয়াবহ ভূমিধসে কমপক্ষে ৯৪ জনের মৃত্যু হয়েছে। এখনো অনেকে নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা।

রাজধানী রিও ডি জেনেইরো’র উত্তরের পাহাড়ি এই পর্যটন শহরে মঙ্গলবার তিন ঘণ্টায় প্রায় এক মাসের সমপরিমাণ বৃষ্টিপাত হয়। এতে সড়কগুলো রীতিমতো নদীতে পরিণত হয়। ভেসে যায় ঘরবাড়ি। ক্ষতিগ্রস্তদের সাহায্যের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

এখনো কমপক্ষে ৩৫ জন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। কাদা এবং ধসে যাওয়া ঘরবাড়ির নিচ থেকে আটকে পড়াদের উদ্ধারে হিমশিম খাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মী ও স্বেচ্ছাসেবকরা। আটকের পড়াদের অনেকেই দারিদ্র্যপীড়িত বস্তির বাসিন্দা।

ব্রাজিলে ধারাবাহিক প্রাণঘাতী ঝড়-বৃষ্টির সর্বশেষ ঘটনা এটি গত তিন মাসের মধ্যে। জলবায়ু পরিবর্তনই এজন্য দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। স্থানীয় সময় বুধবার মৃতের সংখ্যা জানানোর সময় প্রাদেশিক সরকার জানায়, এখন পর্যন্ত ২৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। সময় ফুরিয়ে যাওয়ার আগেই প্রশিক্ষিত কুকুর, এক্সকাভেটর এবং হেলিকপ্টার ব্যবহার করে দ্রুততার সঙ্গে উদ্ধার কাজ পরিচালনা করা হচ্ছে।

রিও পাবলিক প্রসিকিউটর অফিস জানায়, নিখোঁজদের তালিকায় ৩৫ জনের নাম নিবন্ধন করা হয়েছে। প্রায় ৩০০ মানুষকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। ভুক্তভোগী একজন জানান, আমার পরিবারের ৮ সদস্যকে হারিয়েছি। আমার পাঁচ বছরের মেয়ের এখনো কোনো সন্ধান পাইনি। আমরা এ ধরনের ভয়াবহতার জন্য প্রস্তুত ছিলাম না।