ব্রাজিল বনাম আর্জেন্টিনার ম্যাচ তদন্তে ফিফা

ব্রাজিল বনাম আর্জেন্টিনার স্থগিত ম্যাচ নিয়ে তদন্তে নেমেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক ফিফা।

ফিফা এক বিবৃতিতে বলেছে, ‘আমরা ওই ম্যাচের সার্বিক দিক পর্যবেক্ষণ করেছি। এখন শুধু পদক্ষেপ নেওয়ার পালা। ওরা দক্ষিণ আফ্রিকার সেরা দুটি দল। এমন ঘটনা ওদের থেকে আশা করিনি। ম্যাচটা কিছুক্ষণ চলল, এরপর ব্রাজিলের স্বাস্থ্য কর্তারা মাঠে প্রবেশ করে আর খেলা স্থগিত করে দেওয়া হয়।’

অন্যদিকে ওই ম্যাচ খেলতে গিয়ে করোনার বিধি-নিষেধ ভঙ্গ করায় ইংলিশ প্রিমিয়ার লিগের চার আর্জেন্টাইন খেলোয়াড়ের জন্য শাস্তি অপেক্ষা করছে নিজ নিজ ক্লাবের পক্ষ থেকে।

এদিকে শাস্তি পেতে যাওয়া আর্জেন্টাইন খেলোয়াড়রা হলেন- অ্যাস্টন ভিলার এমিলিয়ানো মার্টিনেজ-এমিলিয়ানো বুয়েন্দিয়া ও টটেনহ্যাম হটস্পার্সের ক্রিস্টিয়ান রোমেরো-জিওভান্নি লো সেলসো।

ইংলিশ লিগ কর্তৃপক্ষ বলছে, করোনা ইস্যুতে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ যখন স্থগিত হয়ে যায় তখন তারা হট্টগোলের মধ্য ছিলেন। অথচ ইংল্যান্ডের করোনাবিধি অনুসারে ব্রাজিল লাল তালিকায় অন্তর্ভুক্ত দেশ।

স্থগিত ম্যাচের নির্দিষ্ট তিন পয়েন্টের ব্যাপারে দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের শৃঙ্খলাবিধির ৭৪ নম্বর ধারায় স্পষ্টভাবেই উল্লেখ করা আছে, ম্যাচ শুরু হয়ে গেলে খেলা থামিয়ে খেলোয়াড়দের ম্যাচ খেলায় নিষেধাজ্ঞা দেওয়া যাবে না। খেলতে বাধা দেওয়া যাবে না। খেলোয়াড় সংক্রান্ত কোনো সমস্যা থাকলে সেটা মেটাতে হবে ম্যাচ শুরুর আগে বা পরে, ম্যাচ চলাকালীন সময়ে অবশ্যই নয়। এমনটি হলে যে দলের কারণে ম্যাচ থেমে যাবে, সে দল তিন পয়েন্ট হারাবে। প্রতিপক্ষ দল পাবে সেই তিন পয়েন্ট।