ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বাংলাদেশ সফর নিয়ে যা জানা গেল

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সম্প্রতি বাংলাদেশ সফর করে গেছেন। তার সফরকালে ঢাকা কিংবা দিল্লি- কোনো পক্ষই আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি। তবে অজিত দোভালের সফরের পর বৃহস্পতিবার দুই দেশের সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানানো হয়েছে।

দিল্লিতে নিয়মিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে এক প্রশ্নে ভারতের পররাষ্ট্র মন্ত্রলায়ের মুখপাত্র রানধির জেসওয়াল বলেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন। বাংলাদেশ আমাদের খুব কাছের প্রতিবেশী। সম্প্রতি সেখানে সাধারণ নির্বাচন হয়েছে। বাংলাদেশের মতো প্রতিবেশী দেশে উচ্চপর্যায়ের সফর বিনিময় নৈমিত্তিক ব্যাপার। জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সফরও সেরকম।

জেসওয়াল বলেন, অজিত দোভাল ঢাকা সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছা পৌঁছে দিয়েছেন।

এদিকে একই দিন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে অজিত দোভালের ঢাকা সফরের বিষয়টি নিশ্চিত করেন।সেহেলী জানান, অজিত দোভাল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেছেন।

সফরকালে অজিত দোভাল আর কার কার সঙ্গে বৈঠক হয়েছেন জানতে চাইলে সেহেলী সাবরীন জানান, তার কাছে আর কোনো তথ্য নেই।

ভারতের সরকারি সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, গত ৭ জানুয়ারির নির্বাচনে শেখ হাসিনা পুনর্নির্বাচিত হওয়ার পর এটাই ছিল বাংলাদেশে ভারতের প্রথম উচ্চপর্যায়ের সফর। মিয়ানমারের যুদ্ধ পরিস্থিতিসহ নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে অজিত দোভালের এই সফরে আলোচনা হয়েছে।