ভারতের হিমাচলে ভূমিধসে নিহত ১৩, নিখোঁজ ৩০

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের হিমাচল প্রদেশের কিন্নার জেলায় ভূমিধসে অন্তত ১৩ জনের প্রাণহানি ঘটেছে। এতে এখনো নিখোঁজ রয়েছেন আরও ৩০ জন। বুধবার (১১ আগস্ট) বিকালে কিন্নরের রেকং পিও-শিমলা মহাসড়কে ভূমিধসের ঘটনাটি ঘটে।

ভারতীয় মিডিয়া এনডিটিভি জানিয়েছে, ভূমিধসে একটি সরকারি বাস আর একটি ট্রাকসহ বেশ কয়েকটি যানবাহন ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে গেছে। শিমলাগামী বাসটিতে দুর্ঘটনার সময় ৪০ আরোহী ছিলেন।

সরকারের একজন মুখপাত্র গণমাধ্যমকে বলেন, ‘ঘটনাস্থলে ২৫ থেকে ৩০ জন আটকা পড়েছেন বা মাটিচাপা পড়েছেন। এ পর্যন্ত ১০ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।’

একটি ভিডিওতে দেখা যায়, পাহাড় থেকে বোল্ডার এবং পাথরখণ্ড এসে মহাসড়কে যানবাহনের ওপর আছড়ে পড়ে। পরে ঘটনস্থালে ইন্দো-তিব্বতীয় সীমান্ত পুলিশের (আইটিবিপি) প্রায় ২০০ সদস্যকে উদ্ধার তৎপরতা চালানোর জন্য মোতায়েন করা হয়।

সেসময় আইটিবিপির মুখপাত্র বিবেক পান্ডে বলেন, ‘সারারাত উদ্ধার অভিযান চালানো হতে পারে বলে আমরা আশা করছি। বর্তমানে ওই এলাকা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

ঘটনাস্থলে জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) সদস্যদের মোতায়েন করা হয়েছে বলে জানান রাজ্যের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর। তিনি বলেন, ‘আমি পুলিশ এবং স্থানীয় প্রশাসনকে উদ্ধার অভিযান চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছি। বিস্তারিত তথ্যের জন্য আমরা অপেক্ষা করছি।’

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্ঘটনার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরের সঙ্গে কথা বলেছেন এবং সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

গত কয়েক সপ্তাহে ভারী বৃষ্টিপাতে হিমাচল প্রদেশের বিভিন্ন স্থানে ভূমিধসের ঘটনা ঘটেছে। গত মাসেও কিন্নরের একটি এলাকায় বোল্ডার (বড় পাথর) পড়ে একটি প্রাইভেটকারের ৯ যাত্রী নিহত হন।