ভারতে ৫ লাখ ছাড়িয়েছে করোনায় প্রাণহানি

ভারতে মহামারি করোনায় প্রাণহানি ৫ লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় দেশ হিসেবে দক্ষিণ এশিয়ার এই দেশটি প্রাণহানির এই মাইলফলকে পৌঁছাল। খবর এনডিটিভির

সর্বশেষ ২৪ ঘণ্টায়ও মৃত্যু রয়েছে হাজারের ওপরেই।

শুক্রবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১ লাখ ৪৯ হাজার ৩৯৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যা বৃহস্পতিবারের তুলনায় ১৩ শতাংশ কম। এর ফলে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ১৯ লাখ ৫২ হাজার ৭১২ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৭২ জন। এতে করে করোনা মহামারির শুরু থেকে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে মোট ৫ লাখ ৫৫ জনে। এর আগে গত বছরের জুলাই মাসের শুরুতে দেশটিতে করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়িয়েছিল।

অবশ্য ভারতের আগে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল করোনায় প্রাণহানি পাঁচ লাখের কোটা ছাড়ায়। এছাড়া রাশিয়া ও মেক্সিকোতে প্রাণহানি তিন লাখের বেশি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে দৈনিক সংক্রমণের হার নেমে এসেছে ১০ শতাংশের নিচে। শুক্রবার দেশটিতে করোনা সংক্রমণের হার ৯ দশমিক ২ শতাংশ।

ভারতে সক্রিয় রোগীর সংখ্যা আগের মতোই নিম্নমুখী রয়েছে। এই নিয়ে পরপর বেশ কয়েক সপ্তাহ কমল দেশটির সক্রিয় রোগীর সংখ্যা। বর্তমানে ভারতে করোনায় চিকিৎসাধীন রোগী ১৪ লাখ ৩৫ হাজার ৫৬৯ জন। যা আগের দিনের থেকে প্রায় ৯৮ হাজার কম।

পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশটিতে ৪ কোটি ১৭ হাজার ৮৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন প্রায় আড়াই লাখ মানুষ।

ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত প্রায় ১৬৮ কোটি ৫৮ লাখের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এছাড়া দেশের ৯৫ শতাংশ প্রাপ্তবয়স্ক অন্তত একটি করে করোনা টিকা পেয়েছেন বলেও জানিয়েছে দেশটির সরকার।