ভূমি কমিশনের প্রধান কার্যালয় ঘেরাও

প্রতিবেদক, চট্টগ্রাম : খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের প্রধান কার্যালয় ঘেরাও করেছে হরতাল সমর্থকরা।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে জেলা শহরের মাস্টারপাড়াস্থ কমিশনের প্রধান কার্যালয়ের সামনে এসে ঘেরাও কর্মসূচি পালন করে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের নেতা-কর্মীরা।

শাপলা চত্বর থেকে বিক্ষোভ মিছিল নিয়ে এসে কমিশনের প্রধান কার্যালয়ের সামনে ঘেরাও করা হয়। তখন কার্যালয়ের সামনের সড়কে টায়ার জ্বালাতে চাইলে পুলিশ তাতে বাঁধা দেয়। পরে সেখানে প্রতিবাদ সমাবেশ করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ, খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মাঈন উদ্দিন প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙালিদের বিতাড়িত করতে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনী করেছে। এটি পাহাড়ের সশস্ত্র গ্রুপের ইন্দনেই করেছে সরকার।

অবিলম্বে বিতর্কিত এ সংশোধনী বাতিলসহ আলুটিলায় বিশেষ পর্যটন জোন স্থাপনের জোর দাবি জানায় তারা।

এর আগে বেলা ১১টার দিকে জেলা সদরের রাজ্যমনি পাড়া এলাকায় দুইটি থ্রি হুইলার ভাঙচুর করে পিকেটাররা। এ সময় এলাকাবাসীদের সঙ্গে পিকেটারদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

জেলা শহরের শাপলা চত্বর, চেঙ্গী স্কোয়ার, কলেজ গেট, বাস টার্মিনালসহ শহরতলী ও উপজেলাগুলোতে পিকেটাররা অবস্থান নিয়ে সর্বাত্মক হরতাল পালন করেছে।

তবে বিশেষ বিশেষ দপ্তর ও পয়েন্টগুলোতে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর টহল।