ভয়েস অব আমেরিকা’র বাংলা বিভাগের প্রধান চট্টগ্রামের মেয়ে সাংবাদিক শতরুপা বড়ুয়া

রাজিব শর্মা, চট্টগ্রাম ব্যুরোঃ ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছেন চট্টগ্রামের কন্যা সাংবাদিক শতরূপা বড়ুয়া ।

গত ৭ই জুন ২০২১ সােমবার তার দায়িত্ব বুঝে নেয়ার কথা । তিনি এর আগে ভয়েস অব আমেরিকার ওয়ার্ল্ড সার্ভিসে কর্মরত ছিলেন । বাংলাদেশের মেয়ে শতরূপা বড়ুয়া রাজধানী ঢাকার হলিক্রস স্কুল অ্যান্ড কলেজে পড়াশােনা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন । এরপর তিনি বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন । সাংবাদিক হিসেবে পরিচিত হওয়ার আগে তিনি একজন নৃবিজ্ঞানী হিসেবে পরিচিত ছিলেন । সামাজিক যােগাযােগ মাধ্যমে নিজেকে বাংলাদেশি আমেরিকান হিসেবে পরিচয় দেয়া শতরূপা যুক্তরাষ্ট্রে অবস্থান করলেও বাংলাদেশের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও যুক্ত । এ বছরের প্রথম দিনই তিনি ওয়াশিংটন ডিসি এলাকাভিত্তিক সংগঠন , ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ফোরাম ইনকরপােরেটেড ( ডুয়াফি ) ‘ র পরিচালনা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন । উল্লেখ্য , গত ২৮ শে মে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধানের পদ থেকে অবসর গ্রহণ করেন।

উল্লেখ্য , গত ২৮ শে মে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধানের পদ থেকে অবসর গ্রহণ করেন সংবাদ পাঠিকা , ভাষ্যকার ও সাংবাদিক রােকেয়া হায়দার ।

চট্টগ্রামের আনােয়ারা উপজেলার তালসরা গ্রামের শতরূপা বড়ুয়ার পিতা সড়ক ও জনপদ বিভাগের উর্ধতন কর্মকর্তা অবসরপ্রাপ্ত প্রকৌশলী জ্যোতি বিকাশ বড়ুয়া ।

শতরুপা বড়ুয়া’র এই সাফল্য দেশবিদেশেে অবস্থানরত চট্টগ্রামবাসীরা অভিনন্দন জানাচ্ছেন অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটারে।

বর্তমানে তিনি বিভিন্ন বৌদ্ধদেশের তীর্থ ভ্রমণ করছেন ও ভ্রমণ কাহিনী ও বৌদ্ধধর্মীয় বই লিখছেন । প্রকৌশলী জ্যোতি বিকাশ বড়ুয়া রংপুরে দায়িত্ব পালন কালে উত্তরবঙ্গে বৌদ্ধধর্মের প্রচার ও মিঠাপুকুর বেণুবন বিহার নির্মাণে অগ্রণী ভূমিকা পালন করেছেন ।