মরিনহোর রেকর্ডে ভাগ বসালেন গার্দিওলা

বুধবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বরুশিয়া ডর্টমুন্ডকে ২-১ গোলে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে পৌঁছে গেছে ম্যানচেস্টার সিটি। প্রথম লেগের ম্যাচেও ২-১ গোলে জিতেছিল সিটি। ফলে ৪-২ গোলের অগ্রগামিতায় শেষ চারের টিকিট পেয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা।

আর এর সুবাদে অসাধারণ এক রেকর্ড গড়েছেন ম্যান সিটির কোচ পেপ গার্দিওলা। আগামী ২৭ এপ্রিল সেমিফাইনালের প্রথম লেগে প্যারিস সেইন্ট জার্মেইর মুখোমুখি হবে গার্দিওলার ম্যান সিটি। কোচিং ক্যারিয়ারে গার্দিওলার এটি চ্যাম্পিয়নস লিগের অষ্টম সেমিফাইনাল।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে গার্দিওলার আগে শুধুমাত্র একজন কোচ চ্যাম্পিয়নস লিগে ৮টি সেমিফাইনাল ম্যাচের দায়িত্বে ছিলেন। তিনি গার্দিওলার চির প্রতিদ্বন্দ্বী হোসে মরিনহো।

নিজের কোচিং ক্যারিয়ারে পোর্তো, চেলসি, ইন্টার মিলান ও রিয়াল মাদ্রিদের হয়ে মোট ৮ বার সেমিফাইনালে দায়িত্ব পালন করেছেন মরিনহো। এর মধ্যে শিরোপা জিতেছেন পোর্তো ও ইন্টারের হয়ে।

অন্যদিকে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ম্যানচেস্টার সিটির ৮টি সেমিফাইনালের স্বাদ পেতে চলেছেন গার্দিওলা। তবে তিনি শিরোপা জিতেছেন শুধুমাত্র বার্সেলোনার হয়ে, ২০০৯ ও ২০১১ সালের আসরে।