মরুভূমিতে ১০ বিলিয়ন ম্যানগ্রোভ গাছ লাগাচ্ছে সৌদি আরব!

আন্তর্জাতিক ডেস্ক: মরুভূমির দেশ সৌদি আরবকে সবুজ করে তুলতে ব্যাপক উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। এর অংশ হিসেবে সারাদেশে ১০ বিলিয়ন ম্যানগ্রোভ গাছ লাগাচ্ছে দেশটির কর্তৃপক্ষ।

জলবায়ু পরিবর্তন মোকাবেলা, কার্বন নিঃসরণ হ্রাস এবং পরিবেশের উন্নয়নের লক্ষ্যে গত বছর সৌদি গ্রিন ইনিশিয়েটিভ চালু করে দেশটির সরকার। এর অংশ হিসেবেই ১০ বিলিয়ন ম্যানগ্রোভ গাছ লাগানোর বিশাল প্রজেক্ট হাতে নিয়েছে সেদেশের সরকার।
উল্লেখ্য, ম্যানগ্রোভ হচ্ছে প্রাচীন উপকূলীয় উদ্ভিদ, যা আংশিকভাবে লবণ পানিতে ডুবে থেকেও বেঁচে থাকত পারে। তাছাড়া সারাবিশ্বের উষ্ণ জলবায়ুতেও ঠিকে থাকে এই গাছ। ফলে উপকূলীয় পরিবেশগত উন্নয়নের ভিত্তি হিসেবে বিবেচনা করা হয় ম্যানগ্রোভকে ।

ন্যাশনাল সেন্টার ফর ভেজিটেশন কভার অ্যান্ড কমব্যাটিং ডেজার্টফিকেশনের উপকূলীয় ও সামুদ্রিক পরিবেশ বিষয়ক পরামর্শক আহমেদ আলমানসি বলেন, “লোহিত সাগর (রেড সি) এবং আরব উপসাগরের উপকূলে ম্যানগ্রোভ জন্মে, যা এই পরিবেশে আরও ম্যানগ্রোভ চাষের প্রেরণা হিসেবে কাজ করছে।”

সৌদির ন্যাশনাল সেন্টার ফর ভেজিটেশন কভার অ্যান্ড কমব্যাটিং ডেজার্টফিকেশনের তথ্যমতে, লোহিত সাগরের উপকূলে সাধারণত দুই ধরনের ম্যানগ্রোভ জন্মে- একটি হল অ্যাভিসেনিয়া মেরিনা, যা সাধারণত ধূসর বা সাদা ম্যানগ্রোভ নামে পরিচিত। আর অন্যটি হল- রাইজোফোরা মুক্রোনাটা, লুপ-রুট, লাল বা এশিয়াটিক ম্যানগ্রোভ নামেও পরিচিত। এগুলো ঠান্ডার জন্য অত্যন্ত সংবেদনশীল।

আসির এবং জিজান অঞ্চলে বেড়ে ওঠা অ্যাভিসেনিয়া মেরিনা ধরণের ম্যানগ্রোভগুলো সৌদি উপকূলে সবচেয়ে বেশি পাওয়া যায় এবং উপকূলীয় অঞ্চল এবং লোহিত সাগরে ম্যানগ্রোভ রয়েছে প্রায় আনুমানিক ৩৫ হাজার ৫০০ হেক্টর এলাকাজুড়ে।

সূত্র: আরব নিউজ