মাত্র ১০ রানের জন্য ডাবল সেঞ্চুরি পেলেন না রুট

ক্রীড়া ডেস্ক : টেস্ট অধিনায়কত্বের অভিষেকে ডাবল সেঞ্চুরির কীর্তি আছে মাত্র দুজনের- গ্রাহাম ডাউলিং ও শিবনারায়ণ চন্দরপল। আজ তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই দুজনের পাশে নাম লেখানোর সুযোগ ছিল জো রুটের সামনে। কিন্তু ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক মাত্র ১০ রানের জন্য ডাবল সেঞ্চুরি পেলেন না। লর্ডস টেস্টে তিনি আউট হয়েছেন ১৯০ রান করে।

দলের বিপদের সময় ব্যাটিংয়ে নেমে প্রথম দিনেই দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছিলেন রুট। দলকে নিয়ে যান ভালো অবস্থানে। ৭৬ রানেই ৪ উইকেট হারানো ইংল্যান্ড প্রথম দিন শেষ করেছিল ৫ উইকেটে ৩৫৭ রানে। রুট অপরাজিত ছিলেন ১৮৪ রানে।

আগের দিনের সঙ্গে আজ দ্বিতীয় দিনে আর ৬ রান যোগ করতেই অবশ্য ফিরে গেছেন রুট। দিনের তৃতীয় ওভারে দক্ষিণ আফ্রিকান পেসার মরনে মরকেলের বলে উইকেটকিপার কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে ফেরেন ইংলিশ অধিনায়ক। ২৩৪ বলে ২৭ চার ও এক ছক্কায় ১৯০ রানের ইনিংসটি সাজান ডানহাতি এই ব্যাটসম্যান। এক বল পর লিয়াম ডসনকেও ফিরিয়েছেন মরকেল। তবে মঈন (৭৯*) স্বাগতিকদের এগিয়ে নিচ্ছেন।

টেস্ট অধিনায়কত্বের অভিষেকে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড আগের দিনই নিজের করে নিয়েছিলেন রুট। তিনি পেছনে ফেলেন অ্যালিস্টার কুকের ১৭৩ রানকে। নেতৃত্বের অভিষেকে টেস্ট ইতিহাসে রুটের ১৯০ রানের চেয়ে বড় ইনিংস আছে আর তিনটি- ক্লেম হিল (১৯১), চন্দরপল (২০৩*) ও ডাউলিং (২৩৯)।