মাত্র ১ ডলারে কেনা বাড়ির মূল্য এখন ২৪ মিলিয়ন ডলার!

নিউজ ডেক্স : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পালমেট্টোতে জর্জ ও ন্যান্সি করবেট দম্পতি ২০০৬ সালে মাত্র ১ ডলারে একটি পরিত্যক্ত বাড়ি কিনেছিলেন। কিন্তু তখন কি তারা ভাpic_top pic1 pic22বতে পেরেছিলেন যে আনুষঙ্গিক নির্মাণকাজ শেষে এই পরিত্যক্ত বাড়িটির মূল্যই গিয়ে দাঁড়াবে ২৪ মিলিয়ন ডলার!

কিন্তু এক দিনে তা সম্ভব হয়নি। জর্জ ও ন্যান্সি করবেট দম্পতির সাত বছরের কঠোর পরিশ্রমের ফলেই আজ বাড়িটির এ বাজারদর উঠেছে।

প্রথমে এটিকে টাম্পা বে নামক স্থানে, যেখানে জলাধারের পাশে ভিক্টোরিয়ান জমিদারবাড়ি নির্মিত হয়েছিল সেখানে সরিয়ে নেওয়া হয়। তারপর ফ্লোরিডার রাস্কিন নামক জায়গায় তাদের নিজস্ব মালিকানাধীন ৫ কাঠা জায়গার ওপর তাদের এই স্বপ্নের বাড়িটিকে পুনঃস্থাপন করেন।

Pic

এটি ছিল ধনী এই দম্পতির কাছে খুবই আবেগী একটি প্রকল্প। ২২০ টন ওজনের এই পরিত্যক্ত বাড়িটিকে পানির ওপর দিয়ে ভাসিয়ে নিয়ে এসে প্রায় ২০ মাইল দূরের রাস্কিনে পুনঃস্থাপন করতে তাদের আনুমানিক খরচ হয়েছিল ২,৫০,০০০ ডলার।

পূর্বে আরো ছয়টি বাড়ি পুনঃস্থাপন বা মেরামতের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও এই বাড়িটি মেরামত যে কত বড় একটি কাজ হতে যাচ্ছে তারা তা নাটকীয়ভাবে অনুধাবন করতে পারেননি।

Pic

করবেট দম্পতি প্রথমে ভেবেছিলেন যে তারা এই বাড়িটি সংস্কারে সর্বোচ্চ তিন বছর সময় ব্যয় করবেন, কিন্তু তাদের দ্বিগুণেরও বেশি সময় লাগে বাড়িটি সংস্কারে। তারা প্রথমে স্ক্র্যাচ থেকে একটি দ্বিতল ভবন নির্মাণ করেন। চারতলা এই প্রাসাদটিতে বর্তমানে ৭টি বেডরুম, ৫টি ফায়ারপ্লেস, ১টি লিফট রয়েছে। বাদামি এবং ওক প্যানেলের কাজ, স্টেইনড গ্লাস এবং উপহ্রদ পুলে বিল্ট-ইন বিলাসবহুল ঝরনা রয়েছে।

একটি পৃথক দুই তলা অতিথিশালা, চার-গাড়ির গ্যারেজ এবং বাইরের জলাধার পর্যন্ত বিস্তৃত একটি ডক হাউসসংবলিত এই প্রাসাদটি বর্তমানে টাম্পা বের ঐতিহাসিক স্থানসমূহের জাতীয় নিবন্ধন তালিকাভুক্ত।

Pic

২০১৪ সালে, যখন বাড়িটির প্রাথমিক বাজারদর দাঁড়ায় ৪,৯৯৫,০০০ ডলার, তখন জর্জ টাম্পা বে টাইমসকে বলেন, ‘আর্থিক মূল্য দিয়ে এর বিচার করা যাবে না। এটা আসলে একটা স্বপ্ন, যা আমরা পূরণ করতে চেয়েছিলাম।’

কিন্তু সম্পত্তি বিকিকিনি সম্পর্কিত ওয়েবসাইট জিল্লৌ-এর তথ্য অনুযায়ী বাড়িটি অবশেষে ১,১৫০,০০০ ডলারে বিক্রি হয়। যদিও এটি এখনো জানা যায়নি যে ২০১৪ সালে বাড়িটি কে ক্রয় করেছিলেন। গত সপ্তাহে বাড়িটি আবার নিলামে তোলা হয় এবং এটির দাম ওঠে ২৪ মিলিয়ন ডলার!