মানবতা, মূল্যবোধ আর দেশপ্রেমের শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। তাই জঙ্গিবাদ রুখতে স্কুলেই শিক্ষার্থীদের মানবতা, মূল্যবোধ আর দেশপ্রেমের শিক্ষা দিতে হবে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে এ কথা বলেন তিনি। জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মানববন্ধনটি আয়োজন করে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি।

 

আরেফিন সিদ্দিক জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। এদের উদ্বুদ্ধ করছে স্বাধীনতাবিরোধীরা। জঙ্গিবাদ মানবতার শত্রু। এটা রুখতে হবে। তাই স্কুলেই শিক্ষার্থীদের মানবতা, মূল্যবোধ আর দেশপ্রেমের শিক্ষা দিতে হবে। তবেই তারা আর ভুল পথে পা বাড়াবে না।

 

উপাচার্য বলেন, ‘স্বাধীনতা যুদ্ধের বিরোধিতাকারীদের কর্মকাণ্ডের প্রতিফলনই হচ্ছে জঙ্গিবাদ। তাই শিক্ষার্থীদের মূল্যবোধ আর দেশপ্রেমের শিক্ষা দিতে হবে।’

 

অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, ‘সন্তানকে স্কুলে পাঠিয়েই দায়িত্ব শেষ নয়। তাদের খোঁজ-খবর নেওয়াও দায়িত্ব। তাই সন্তান স্কুলে গিয়ে কী করছে সে খোঁজও রাখবেন।’

 

আয়োজক সংগঠনের সভাপতি সালেহা আক্তারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনটির সহসম্পাদক মো. ফেরদৌস আহমেদ, সিনিয়র যুগ্ম সহসম্পাদক মো. কামরুল হাছান প্রমুখ।