মানিকগঞ্জে মুক্তিযুদ্ধাকে হত্যাচেষ্টা মামলার একমাত্র আসামি গ্রেফতার করেছে র‍্যাব

জাহাঙ্গীর আলম খান প্রতিনিধি মানিকগঞ্জঃ মানিকগঞ্জ জেলার পূর্ব দাশড়া এলাকার বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল আজিজকে হত্যাচেষ্টা মামলার একমাত্র আসামী প্রিতম (২৫) কে ঘিওর থানাধীন এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-৪।
ঘটনাসুত্রে জানা যায়, আসামী প্রিতম স্থানীয় একটি কলেজের ছাত্র এবং ভিকটিম মোঃ আব্দুল আজিজ একজন বীর মুক্তিযোদ্ধা। ভিকটিম গত ০৪/০৯/২০২২ তারিখ সকাল ০৮.২০ ঘটিকার সময় মানিকগঞ্জ থানাধীন গঙ্গাধরপট্টির জনৈক জীবন মিস্ত্রির বাড়ীর সামনে দিয়ে পায়ে হেঁটে যাওয়ার সময় ধৃত আসামী প্রিতম (২৫) দ্রুতগতিতে মোটরসাইকেল চালিয়ে ভিকটিমকে পেছনের দিক থেকে সজোড়ে ধাক্কা দেয়, ফলে ভিকটিম মাটিতে পড়ে যায়। ভিকটিম মাটি থেকে উঠে আসামীকে পেছন দিক থেকে ধাক্কা দেওয়ার কারণ জিজ্ঞেস করলে আসামী ক্ষিপ্ত হয়ে ভিকটিমকে অশ্লীল ভাষায় গালিগালাজ ও হুমকি প্রদর্শন করতে থাকে। একপর্যায়ে উক্ত আসামী প্রচন্ড ক্ষিপ্ত হয়ে ভিকটিমকে এলোপাতাড়ি কিল-ঘুষি মারতে থাকে। ভিকটিম আত্মরক্ষার জন্য আসামীকে প্রতিহত করার চেষ্টা করলে আসামী আরো ক্ষিপ্ত হয়ে পাশে থাকা লোহার রড দিয়ে  হত্যা করার উদ্যেশ্যে সজোরে ভিকটিমের মাথায় আঘাত করলে মাথা ফেটে রক্ত বের হতে থাকে এবং ভিকটিমের বাম চোখ গুরুতর আঘাতপ্রাপ্ত হয়।
মাথা ও চোখে গুরুতর আঘাতপ্রাপ্ত হয়ে ভিকটিম মাটিতে লুটিয়ে পড়ে জ্ঞান হারিয়ে ফেললে আসামী ভিকটিমের মৃত্যু নিশ্চিত ভেবে ঘটনাস্থল থেকে কৌশলে দ্রতগতিতে পালিয়ে যায়। উক্ত ঘটনা স্থানীয় লোকজনের মাধ্যমে ভিকটিমের আত্নীয় স্বজনরা জানতে পেরে ভিকটিমকে উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা প্রদানপূর্বক চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট, ঢাকায় প্রেরণ করেন।
পরবর্তীতে ভিকটিমের শ্যালক বাদী হয়ে মানিকগঞ্জ সদর থানায় একটি হত্যাচেষ্টা মামলা দায়ের করেন। এ ঘটনাটি দ্রূত বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, প্রিন্ট ও ইলেক্ট্রনিকস্ মিডিয়াসহ এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করে।
যার ফলশ্রুতিতে র‌্যাব-৪ এর একটি চৌকস আভিযানিক দল আসামীকে গ্রেফতারের জন্য জোর তৎপরতা চালায় এবং গোপন সংবাদের ভিত্তিতে আসামীকে বর্ণিত ঘটনাস্থল হতে গ্রেফতার করতে সক্ষম হয়।
র‍্যাব-৪, সিপিসি-৩ এর কোম্পানি কমান্ডার লেঃ মোঃ আরিফ হোসেন জানান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজকে হত্যাচেষ্টা মামলার একমাত্র আসামি প্রাথমিক জিজ্ঞাসাবাদে ভিকটিমকে হত্যাচেষ্টার বিষয়টি স্বীকার করেছে। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। অদূর ভবিষ্যতে এইরুপ অপরাধীদের বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোড়ালো অভিযান অব্যাহত থাকবে।
তিনি আরও জানান, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন, র‌্যাব এলিট ফোর্স হিসেবে আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই বিভিন্ন ধরনের অপরাধ নির্মূলের লক্ষ্যে অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে আসছে। সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল ও মাদকবিরোধী অভিযানের পাশাপাশি খুন, চাঁদাবাজি, চুরি, ডাকাতি ও ছিনতাই চক্রের সাথে জড়িত বিভিন্ন সংঘবদ্ধ ও সক্রিয় সন্ত্রাসী বাহিনীর সদস্যদের গ্রেফতার করে সাধারণ জনগণের শান্তিপূর্ণ পরিবেশ বিনির্মাণের লক্ষ্যে জোড়ালো তৎপরতা অব্যাহত আছে। এছাড়াও বিগত দিনগুলোতে র‌্যাব-৪ চাঞ্চল্যকর ও ক্লুলেস হত্যাকান্ডের আসামী গ্রেফতারের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক  ও দীর্ঘ সময় যাবত পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত ও যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত ছদ্মবেশী বেশ কয়েকজন দুর্ধর্ষ খুনী, ডাকাত এবং সন্ত্রাসী গ্রেফতার করতে সক্ষম হয় যার মধ্যে চাঞ্চল্যকর গর্ভবতী জুলেখা (১৯) হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী সিরাজুল (৩৯)’কে ১৯ বছর পর, চাঞ্চল্যকর ইদ্রিস হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী নজরুল ইসলাম (৪২)’কে ০৭ বছর পর, চাঞ্চল্যকর আজাহার হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী কাউছারকে ৩১ বছর পর, চাঞ্চল্যকর গর্ভবতী নিপা ও তার ৩ বছরের মেয়ে জোতি’কে শ্বাসরোধ করে হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী জাকির হোসেন (৪৭)’কে ১২ বছর পর এবং চাঞ্চল্যকর আগুনে পুড়িয়ে আম্বিয়া হত্যা মামলার দীর্ঘ ২১ বছরের পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী আলম (৪০)’কে ঢাকার বংশাল এলাকা হতে থেকে গ্রেফতার উল্লেখযোগ্য।