‘মা নাই, বাবা নাই, কই যামু মোরা’

নিজস্ব প্রতিবেদক: বরগুনা সদর উপজেলার বুড়িরচর ইউনিয়নের মানিকখালী গ্রামের বাসিন্দা আব্দুল হাকিম। দীর্ঘদিন ধরে ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছিলেন। সপ্তাহখানেক আগে তার স্ত্রী পাখি বেগম ছোট ছেলে ফাইজুল করিমকে নিয়ে স্বামীর কাছে ঢাকায় আসেন। বাড়িতে ছিল দুই মেয়ে এবং বড় ছেলে ফজলুল করিম। বৃহস্পতিবার স্ত্রী ও ছোট ছেলেকে বাড়ি পৌঁছে দিতে তাদের নিয়ে বরগুনাগামী অভিযান-১০ লঞ্চে ওঠেন আব্দুল হাকিম।

রাত ৭টার দিকে আব্দুল হাকিম বড় মেয়ে হাফিজাকে মোবাইল ফোনে বলেন, ‘আমার জন্য একটা মুরগি রান্না কইরো, বাড়ি পৌঁছে আবার শুক্রবারই ঢাকায় ফিরে যাব।’ এরপর শুক্রবার সকাল থেকে আর তাদের ফোনে পাওয়া যায়নি। এসব কথা বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন হাফিজা।

আব্দুল হাকিমের স্বজনরা দুর্ঘটনার খবর পেয়ে শুক্রবার সকালে ঝালকাঠি এবং বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে তিনজনের কারও সন্ধান পাননি। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত তাদের সন্ধান মেলেনি।

আব্দুল হাকিমের আরেক মেয়ে সুমাইয়া আক্তার বলেন, ‘আমার বাবা বাড়িতে আইয়া (এসে) মুরার (মোরগ) গোশত আর খাইবে না। আমার মা নাই, বাবা নাই, কই যামু মোরা। আল্লাহ্‌ মোগোও নিয়া যাও।’ এমন কথা বলতে বলতে জ্ঞান হারিয়ে ফেলেন সুমাইয়া।

শুক্রবার বিকেলে আব্দুল হাকিমের বাড়িতে গিয়ে দেখা যায়, দুই শতাধিক প্রতিবেশী বসে আছেন। শোকে সবাই নির্বাক। স্বজনের কান্নায় ভারি হয়ে গেছে গোটা এলাকা। সান্ত্বনা দেওয়ার ভাষা খুঁজে পাননি কেউ।