মুগ্ধ করা সুনাগরিক

খেলাধুলা : আগামী ২০৩০ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত এবং ২০৪০ সালের মধ্যে ১০টি ধনী দেশের কাতারে সামিল হওয়ার মিশন নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। হাতের কাছেই আমাদের একটি অর্জন অপেক্ষা করছে, ২০২১ সালে মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পাওয়া।

বিষয়গুলো খুব ইতিবাচক এবং এসব পরিসংখ্যান উল্লেখ করা হলে শুনতে আমাদের ভালই লাগে। কিন্তু এসব বিষয় নিশ্চিত করার লক্ষ্যে পরিকল্পনা, বাস্তবায়ন, কূটনৈতিক যোগাযোগ, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা- এসব যে নীতিনির্ধারকরা করেন, তারা বোঝেন বিষয়গুলো কতটা কঠিন।

পানি উন্নয়ন বোর্ডের একজন সিনিয়র কর্মকর্তার সঙ্গে আলাপ করছিলাম মঙ্গলবার। তখন তিনি অনেকটা ক্ষোভ নিয়েই বলছিলেন, ‘আজ থেকে ১০ বছর আগেও আফ্রিকা এবং আমেরিকা মহাদেশের অনেক দেশের কর্মকর্তারা আমাদের বাংলাদেশকে চিনতো না। তখন আমরা বিব্রত না হয়ে বলতাম, তোমাদের নদী নিয়ে, বন্যা নিয়ে কাজ করা কর্মকর্তাদের ডাকো। দেখা যায়, ওসব কর্মকর্তা ঠিকই বাংলাদেশকে চেনে। কারণ তারা বন্যা নিয়ে কাজ করতে গেলে, বাংলাদেশকে সবার মধ্যে অন্যতম হিসেবে পায়।’

সেই প্রেক্ষাপট এখন একেবারেই ভিন্ন। এখনো বাংলাদেশে বন্যা হয়, গত বেশ কয়েক মাস ধরে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভবদহ এলাকা জলাবদ্ধ হয়ে পানির নিচে ডুবে আছে। তবুও বাংলাদেশকে এখন বলা হচ্ছে না, নদী আর বন্যার দেশ। কারণ, বাংলাদেশ এখন বিশ্বে অনেক দেশের কাছে আইডল, অনেক দেশের কাছে প্রতিদ্বন্দ্বী। গত কয়েক বছর ধরে এই দেশের একটি বিশেষ কাজের দায়িত্ব পালন করছেন সকলকে মুগ্ধ করা এক সুনাগরিক।

একবার চিন্তা করুন- সর্বকালের সেরা সফল অধিনায়কের নামের তালিকায় এসেছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের নাম। অথচ এই বাংলাদেশকে একসময় বলা হতো ‘তলাবিহীন ঝুড়ি’। সেই অবস্থার পরিবর্তন হয়েছে অর্থনৈতিক অবস্থার উন্নতির কারণে। ক্রিকেটে বাংলাদেশকে বলা হয় ‘টাইগার্স’। এটি কেবল সম্ভব হয়েছে অসংখ্য দলীয় অর্জনের জন্য।

আর এসব দলীয় অর্জনের কাজটি যার জন্য সম্ভব হয়েছে, তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সেরা অধিনায়ক, ১৬ কোটি মানুষের আস্থার প্রতীক ও ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফি বিন মতুর্জা।

আজ তার ৩৩ তম জন্মদিন। আমরা তাকে শুভেচ্ছা জানাই। একই সঙ্গে তার দীর্ঘায়ু কামনা করি।

বিশ্বের অন্যতম সেরা স্পেশালিস্ট পেস বোলার হিসেবে খ্যাতি রয়েছে তার। অসম্ভব ভালো মনের এ মানুষটি ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইল শহরে তার নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। এলাকায় তিনি কৌশিক নামেই বেশি পরিচিত। যার সন্তান ও নিজের জন্মদিন একই দিন হয়, সেই ব্যক্তি নিঃসন্দেহে ব্যতিক্রম ভাগ্যবান। সাত শতাধিক কোটি মানুষের এই পৃথিবীতে তাদের সংখ্যা হয়তো গণনা করা সম্ভব। এমন ব্যতিক্রম ভাগ্যবান একজন যোদ্ধার নাম মাশরাফি বিন মুর্তজা।

মাশরাফির জন্মের ঠিক ৩১ বছর পর ২০১৪ সালের ৫ অক্টোবর ঘর আলো করে জন্ম নেয় তার দ্বিতীয় সন্তান সাহেল। আজ বাপ-বেটার দু’জনেরই জন্মদিন।

মাশরাফি ২৮টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। তাতেই সর্বকালের সেরা সফল অধিনায়কের তালিকায় তার নাম এসে পড়েছে। সর্বকালের সেরার তালিকায় আসার জন্য ‘জয়-হারের’ শতাংশ হিসেবে ৭১.৪২ ভাগ সাফল্য ‘নড়াইল এক্সপ্রেসে’র। যেখানে মাশরাফি চার নম্বর স্থানটি দখল করে নিয়েছেন। ২৮ ম্যাচের ২০টিতেই জিতেছেন। ৮টিতে হেরেছেন।

তার নেতৃত্বে টাইগাররা শুধু আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেই খেলার যোগ্যতা অর্জন করেনি, সেই সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজে শক্তিশালী দল পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা এবং সর্বশেষ আফগানিস্তানকেও হারিয়েছে। তার নেতৃত্বে বাংলাদেশ এশিয়া কাপ টি-২০’র ফাইনালেও খেলেছে।

মাশরাফিকে নিয়ে আত্মজীবনীমূলক বই লিখেছেন ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায়। কেবল মাঠে নন, জীবনবোধ ও দর্শন সব ক্ষেত্রেই মাশরাফি অণুকরণীয়, তা ফুটে উঠেছে এই বইয়ে।

তার সর্বশেষ প্রমাণ মিললো, বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচে। এক দর্শক ম্যাচ চলাকালে মাঠে ঢুকে মাশরাফিকে জড়িয়ে ধরে বলেন, ‘আমি আপনার ভক্ত।’ গত শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে এ ঘটনা ঘটেছে। ম্যাচের দ্বিতীয় ইনিংসের ২৯তম ওভার চলাকালে সেই দর্শক মাঠে ঢুকে মাশরাফিকে জড়িয়ে ধরেন।

এই ঘটনার জন্য সেই দর্শককে থানায় পর্যন্ত যেতে হয়েছে। তবে এই ভক্তের যেন ক্ষতি না হয়, ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি অনুরোধ জানিয়েছেন।

এর জন্য আন্তর্জাতিক গণমাধ্যম মাশরাফির মহানুভবতার প্রশংসা করেছে। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, মাঠে ঢুকে পড়া সেই দর্শককে নিরাপত্তাকর্মীরা যখন তাঁর জামার কলার ধরে টেনে মাঠ থেকে বের করার চেষ্টা করছিলেন, মাশরাফি তখন তাঁকে জড়িয়ে ধরে রাখেন। পরিস্থিতি শান্ত করারও চেষ্টা করেন তিনি।

শুধু তাই নয়, নিরাপত্তাকর্মীরা যেন এই ভক্তের সঙ্গে সহিংস আচরণ না করেন মাশরাফি তাঁকে আগলে রাখার চেষ্টা করেন। এমনকি বাংলাদেশ অধিনায়ক তাঁকে পাহারা দিয়ে মাঠ থেকে বেরিয়ে যেতে সহযোগিতাও করেন। পরে দূর থেকে ইশারা করে বলেন, ‘তাঁর সঙ্গে যেন অসৌজন্যমূলক আচরণ না করা হয়।’ আর এই কারণে আন্তর্জাতিক গণমাধ্যমে মাশরাফির মহানুভবতার প্রশংসা করা হয়।

এইতো, কয়েকদিন আগেও বাংলাদেশ ক্রিকেট দলকে একটি সাধারণ ক্রিকেট দল হিসেবে গণ্য করা হতো। কিন্তু মাশরাফিকে অধিনায়কত্ব দেওয়ার পর রাতারাতি পরিবর্তন হয়ে যায় দলের চিত্র। পরিবর্তনটা এমন যে, এখন বাংলাদেশকে সমীহ করেন বাঘা বাঘা দেশের খেলোয়াড়রা।

বছরের ক্রিকেট ক্যারিয়ারে বল হাতে তিনি যেমন সফল, তেমনি সফল নেতৃত্বেও। যার উৎকৃষ্ট উদাহরণ আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি। অন্য সবার জন্য তার জীবনের গল্পটাও দারুণ অনুপ্রেরণার। দুই হাঁটুতে সাত-সাতটি অস্ত্রোপচারও তাকে পারেনি দমাতে। অদম্য মানসিকতা নিয়ে উঠে দাঁড়িয়েছেন বারবার, লড়াই করেছেন বুক চিতিয়ে। বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন সম্মানজনক এক উচ্চতায়।

ক্যারিয়ারের পথে আঘাত এসেছে অনেক। কষ্টের অথৈ সাগরে পড়লেও কখনও ডুবে যাননি, সাঁতার কেটে ঠিকই উঠেছেন তীরে। সব কষ্টকে জয় করে ফিরেছেন বীরের বেশে। তবে সবচেয়ে বড় ধাক্কার কথা যদি বলা যায়, তাহলে সেটা ২০১১ সালের বিশ্বকাপ খেলতে না পারা। নিজেকে সেবার ধরে রাখতে পারেননি মাশরাফি। মনের দেয়াল ভেঙে কষ্টের স্রোত বয়ে গেছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামসংলগ্ন একাডেমি মাঠে। চোখের জলে অন্য এক মাশরাফি ধরা দিয়েছিলেন সেদিন। যে দৃশ্যটা এখনও ভুলতে পারেননি অনেক সাংবাদিক।

যদিও সেই কষ্ট কিছুটা হলেও কমেছে চার বছর পর। তাঁর নেতৃত্বেই বাংলাদেশ গেছে বিশ্বকাপে। শুধু কি যাওয়া, তার অধিনায়কত্বে দেখা মেলে অন্য এক বাংলাদেশের। বিশ্বকাপে বাংলাদেশের ক্রিকেট এমন সাফল্য পায়নি কখনও, কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে অমন বিতর্কিত কয়েকটি সিদ্ধান্তের জন্ম না নিলে আরও অনেক দূরই যেতে পারতেন টাইগাররা। শুধু বিশ্বকাপে সাফল্য নয়, বাংলাদেশের ক্রিকেটকে বদলে দেওয়াতেও তার ভূমিকা অনেক।

এখন বাংলাদেশ ক্রিকেট দল বিজয়ের জন্য খেলতে নামে। পরাজয়ের বৃত্ত এখন ভেঙে গেছে। ছুটছেই বাংলাদেশের জয়রথ। যে রথের চালকের আসনে মাশরাফি। যার নেতৃত্বে উঠেছে বাংলাদেশের ক্রিকেটে নতুন সূর্য। মাশরাফি শুধু একজন অধিনায়কই নন, তিনি অনুপ্রেরণার অপর নাম, বাংলাদেশের ক্রিকেটের রূপকথার নায়ক।