মেহেরপুরে কুষ্টিয়া মহাসড়কে অহ রহ দুর্ঘটনা বেড়ে চলেছে

আল-আমীন,মেহেরপুর ঃ মেহেরপরে থামছেনা সড়ক দুর্ঘটনা অনেকেই হচ্ছেন অন্ধ পঙ্গু ও নিহত। মেহেরপুরের গাংনীতে মহাসড়কে রাস্তার পাশে পাথর রাখার কারুনেই সড়ক দূর্ঘটনায় মানিক হোসেন (৩৫) নামের এক যুবলীগ নেতা নিহত হয়েছে। গত ১৬-১১-১৬ইং বুধবারে মারা যায় সে। মানিক হোসেন রাইপুর ইউনিয়ন যুবলীগের সাবেক সাধারন সম্পাদক ও ইকুড়ী গ্রামে আরেজুল্লাহ মিয়ার ছেলে।
গাংনী উপজেলার বাওটে রাস্তার পাশে হাট বসার কারুনেই সড়ক দুর্ঘটনায় বাওট নামক স্থানে যাত্রীবাহি বাসের ধাক্কায় হানিফ আলী (৩৫) নামের এক ছাগল ব্যবসায়ী নিহত হয়েছেন। সে গাংনী উপজেলার আকুবপুর গ্রামের দিদার হোসেনের ছেলে। গত ১৫-১১-১৬ইং মেহেরপুর-কুষ্টিয়া সড়কের গাংনীর বাওট গ্রামের একটি বাসে ছাগলবাহী একটি পাখি ভ্যানকে ধাক্কা দিলে দূর্ঘটনা ঘটে।
গাংনী উপজেলার আকুবপুর ও হোগলবাড়িয়া রাস্তার পাশে বালি ও মাঠের ফসল ঝোফ ঝাফ রাখার কারুনে আকুবপুর নামক স্থানে যাত্রীবাহি বাসের ধাক্কায় আবুল হাশেম (৪০) নামের এক পথচারী নিহত হয়েছেন। সে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার বড়বাড়িয়া-আজমপুর গ্রামের সলিমুদ্দিনের ছেলে।গত ১৪-১১-১৬ইং মেহেরপুর-কুষ্টিয়া সড়কের আকুবপুর গ্রামের কাছে রাস্তা পার হওয়ার সময় দ্রুতগামি একটি বাসে তাকে ধাক্কা দিলে, ঘটনাস্থলেই নিহত হয়।
গাংনী উপজেলার তেরাইলে রাস্তার পাশে হাট বসার কারুনে মোটরসাইকেলের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে সুরুজ আলী (২৬) নামের এক সেনা সদস্য নিহত হয়েছেন। নিহত সুরজ আলী গাংনী উপজেলার রাইপুর ইউনিয়নের চাঁদপুর গ্রামের সদর আলীর ছেলে। তিনি সেনাবাহিনীর সদস্য হিসেবে ঢাকায় কর্মরত ছিলেন সে ঈদের ছুটিতে বাড়ি এসে শ্বশুর বাড়ি বেড়ানো শেষে নিজ গ্রাম চাঁদপুরে ফেরার পথে দূর্ঘটনার কবলে পড়েন।
শনিবার (১৭/০৯/১৯ ইং) সন্ধ্যা সাতটার সময় মেহেরপুর-কুষ্টিয়া সড়কের তেরাইল ও অলিনগর রাস্তার উপর মোটরসাইকেল ও মাইক্রোবাসের সংঘর্ষে নিহত হন ।
মেহেরপুর-কুষ্টিয়া সড়কের গাংনীতে রাস্তার পাশে হাটের কারুনে গোপালপুর নামক স্থানে সড়ক দূর্ঘটায় মেহেরপুর সদর থানার এস,আই মেহেদী হাসান আহত হয়েছে গত মাসে রবিবার দুপুর ১২টার সময় এ দূর্ঘটনা ঘটে।
মেহেরপুরে সড়ক বাঁশবাড়িয়ায় রাস্তার পাশে হাট এ কারুনেই দুর্ঘটনায় এক নারীসহ ১০ জন আহত হয়েছেন। আহতরা হলেন, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা থানার সোহাগ হোসেন, হাসিবুল ইসলাম, আবু সুফিয়ান, মেহেরপুর জেলার ওসমান আলী, রাকিবুল ইসলাম, জুবায়ের হোসেন ও আখিঁ খাতুন। ঈদের দিন এই সড়ক দুর্ঘটনা ঘটে। মুজিবনগর থেকে আসার পথে আটকবরের কাছে আলগামনের ধাক্কায় তিন জন আহত হয় ।
মেহেরপুর সদর উপজেলার গাড়াডোবে রাস্তার পাশে হাট আলমপুর বাজারে ঢাকা থেকে ছেড়ে আসা মালবাহী ট্রাক, ঢাকা মেট্রেঃ জ ১১-৫৬৩০ নিয়ন্ত্র হারিয়ে বৈদ্যুতিক খুটির সাথে ধাক্কা লাগাই ভেঙ্গে যায় খুটি । মেহেরপুর- কুষ্টিয়া সড়কের আলমপুর বাজার নামক স্থানে আজ বৃহপতিবার সকাল সাড়ে ১০টার দিকে দুর্ঘটনার ঘটনা ঘটে । এসময় বৈদ্যুতিক খুটি ভেঙ্গে রাস্তার উপর পড়ে গেলে সাময়িক ভাবে বাস চলাচল বন্ধ হয়ে যায়।
কুঞ্জনগর গ্রামের আব্দুস সাত্তার। পেশায় দিন মজুর। গত রোববার বামন্দি হাটে যাবার পথে ছাতিয়ান ব্রীক ফিল্ডের নিকটে রাস্তার পাশে রাখা বালি চোখে পড়ে চোখ দিয়ে পানি ঝরা শুরু করে। চক্ষু বিশেষজ্ঞ আজম আলীকে দেখানোর পর জানা গেছে তার চোখের কর্ণিয়া নষ্ট হয়ে গেছে।
এদিকে কামারখালি গ্রামের শহিদুল বেপারি গাংনী আসার পথে জোড়পুকুরিয়া বাজারে রাস্তার পাশে বালি ও পাথরের উপর পিছলে পড়ে ডান পা ভেঙ্গে যায়। বর্তমানে তিনি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

শুধু ছাত্তার কিংবা শহিদুল নয়, তার মতো অনেকেই রাস্তার পাশে রাখা বালি ও পাথরে নির্মম নিষ্ঠুরতার শিকার। আবার মহাসড়কে এসব মালামাল রাখায় যান চলাচলের বিঘœ সৃষ্টি হয় ও দূর্ঘটনা ঘটে। দীর্ঘ দিন যাবত ব্যবসায়িরা এসব মালামাল রাস্তার পাশে রেখে পথচারিদের পথ চলায় বিঘœ ঘটালেও কেউ এর প্রতিবাদ করেনি কিংবা আইনানুগ ব্যবস্থা গ্রহন করেননি।
গাংনী- মেহেরপুর, কুষ্টিয়া ও হাটবোয়ালিয়া সড়কের রাইপুর, গাংনী শহরে, জোড়পুকুর, বাওট ছাতিয়ান ও বাশবাড়িয়া বাজারের রাস্তার পাশে অন্ততঃ ১৫ স্থানে রয়েছে বালি ও পাথরের স্তুপ। অবৈধ এসব নির্মাণ সামগ্রী যান চলাচল ও জনসাধারন ছাড়াও বিশেষ করে স্কুল ও কলেজগামী ছাত্র ছাত্রীদের চলাচলে বিঘœ সৃষ্টি করছে।
চক্ষু বিশেষজ্ঞ আলী আজম জানান, চোখে বালি পড়লে অনেকেই চোখের পাতা ঘষেন। এতে চোখের উপর পাতলা পর্দা ছিড়ে যায় এমনকি কর্ণিয়া নষ্ট হয়ে যেতে পারে। হতে পারেন সারা জীবনের মতো অন্ধ। গত তিন মাসে শতাধিক রোগী চিকিৎসা নিয়েছেন যারা রাস্তার পাশের বালি ও পাথরে আক্রান্ত।
বেশ কয়েকজন বাস ও ট্রাক ড্রাইভার জানান, রাস্তার পাশে অবৈধ হাট বসার কারুনে ও রাস্তার পাশে রাখা বালি ও পাথরের স্তুপ ছাড়াও নির্মাণ সামগ্রী রাখার কারণে অন্য গাড়িকে সাইড দিতে গিয়ে অনেক সময় দূর্ঘটনা ঘটে।
জোড়পুকুরিয়া বাজারের বালি ও পাথর ব্যবসায়ি টোকন জানান, রাস্তার পাশে নমুনা হিসেবে পাথর ও বালি রাখা হয়। ক্রেতারা দেখে অর্ডার করেন। সরকারী জায়গা পড়ে আছে তাই মালামাল রাখা হয়। এসব মালামালে জনসাধারণের ক্ষতি করলেও কিছু করার নেই।

গাংনী থানার ওসি আনোয়ার হোসেন জানান, ইতোপূর্বে গাংনী শহরের কয়েকজন বালি ব্যবসায়িকে রাস্তার পাশ থেকে বালি সরিয়ে নেয়ার জন্য বলা হলে তারা সব মালামাল সরিয়ে নেয়। বিষয়টি সড়ক ও জনপথ বিভাগের দেখা উচিৎ।
গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ- উজ- জামান জানান, ইতোপূর্বে বেশ কয়েকজন বালি ব্যবসায়িকে তাদের মালামাল সরিয়ে নেয়ার জন্য বলা হয়েছিল। তিনি আরো বলেন রাস্তার পাশে হাট বসার বিষয়টি কয়েকদিনের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।