মেহেরপুরে ভিক্ষা করছেন মুক্তিযোদ্ধা ওমর ফকির

আল-আমীন, মেহেরপুর প্রতিনিধি ঃ মেহেরপুরে অস্ত্র ধরে দেশকে মুক্ত করেছিলেন মুক্তিযোদ্ধা ওমর আলী। অস্ত্র ধরা সেই হাতে আজ ভিক্ষার ঝুলি নিয়ে জীবন ধারণ করতে হচ্ছে তাকে। জীর্ণ শীর্ণ কুড়ে ঘরে রোদ বৃষ্টি আর শীতের তীব্র কাপনিতে কোন মতে বেচে আছে স্বাধীনতা যুদ্ধের অকুতোভয় বীর সেনানী ওমর আলী। পাকিস্থানী শোষনকারীদের রুখতে আর দেশ মাতৃকাকে মুক্ত করার জন্য বীরমুক্তিযোদ্ধা ওমর আলী এক সময় কাঁধে তুলে নিয়েছিলেন আগ্নেয়াস্ত্র । স্বাধীনতা যুদ্ধে বিজয় ছিনিয়ে আনতে পারলেও জীবন যুদ্ধে পরাজিত সৈনিক ওমর আলীর জীবন জীবিকার তাগিদে সেই কাধে তুলে নিয়েছেন ভিক্ষার ঝুলি।
সরকার প্রদেয় সামান্য ভাতায় সংসার চলেনা। তাই স্বাধীনতা যুদ্ধের অকুতভয় সৈনিককে বেছে নিতে হয়েছে ভিক্ষা বৃত্তির কাজ। ওমর আলী গাংনীর চিৎলা গ্রামের রাস্তার পাশে একটি ঝুপড়ি ঘরে বাস করেন।
মুক্তিযোদ্ধা ওমর আলী জানান, স্বাধীনতা যুদ্ধের সময় পাকবাহিনীকে হঠাতে তিনি ৮ নম্বর সেক্টরের মেজর মঞ্জুরের অধিনে যোগদান করেন। ভারতের বিহার, করিমপুর, চাকুলিয় ও জমশেদপুরে প্রশিক্ষন গ্রহন করেন ও লেফটেন্যান্ট কালামের সাথে বিভিন্ন স্থানে যুদ্ধ করেন। (যার এফএফ নং- ০৪১১০২০০৬৪)। জাতীর পিতা বঙ্গ বন্ধুর ডাকে সাড়া দিয়ে জীবনের মায়া ত্যাগ করে তিনি পাকশী, ব্যাংগাড়ি ও ভাগযোত এলাকায় যুদ্ধ করেন ও ডান পায়ে গুলি বিদ্ধ হন। তার পরও পিছু হঠেননি তিনি। যুদ্ধ করেছেন প্রাণ পণে। তিনি আরো জানান, যুদ্ধ চলাকালীন সময়ে রাইটা নামক স্থানে অন্ততঃ ১০জন রাজাকারকে আত্মসমর্পণ করান। যার কাছে পাক বাহিনী আত্মসমর্পণ করেছে আজ অভাবের কাছে তাকেই আত্মসমর্পণ করতে হয়েছে।
ওমর আলীর স্ত্রী নেসারা খাতুন জানান, নিজের বলতে কোন জমি জমা নেই। সংসারে রয়েছে ২ ছেলে ও এক মেয়ে। বড় ছেলে মিন্টু(১৫) একটি শ্যালুনের দোকানে কাজ করে। আর ছোট ছেলে পিন্টু (১১) ও সাবিনা ( ১৩) এখনও বাড়িতেই রয়েছে। বাড়ি তৈরীর কোন জায়গা না থাকায় রাস্তার জমির উপর ঝুপড়ি ঘর বেধে মানবেতর জীবন যাপন করছেন । তিনি আরো জানান, গায়েগতরে যখন সুস্থ্য ছিল তখন কামলা/জন খেটে কোন মতে দিন চলতো । এখন অসু¯্য’্য শরীর নিয়ে আর জনের কাজ করার মতো ক্ষমতা নেই। সংসার চালানোর জন্য তাকে পরের দুয়ারে দুয়ারে ঘুরতে হয়। সরকার থেকে মাত্র ২ হাজার টাকা ভাতা পায়। এদিয়ে সংসার চালাতে হিমসিম খেতে হচ্ছে ।তাই সংসার চালানো জন্য ভিক্ষা ঝুলি হাতে নিয়ে দুয়ারে দুয়ারে ঘুরতে হচ্ছে । এদিকে সরকার মুক্তিযোদ্ধার ভাতা বৃদ্ধির কথা থাকলেও আজো তা বাড়ানো হয়নি।
প্রতিবেশী ডা. আল আমিন জানান, এ বীর মুক্তি যোদ্ধা মাঝে মধ্যে অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসার টাকাও যোগাড় করতে পারেন না। রোগে শোকে আজ তিনি এতই দুর্বল যে, কোন কাজ তো দুরের কথা পরের দুয়ারে দুয়ারে বেড়ানোর কোন ক্ষমতা নেই। তার পরও ছুটতে হয় তাকে।
গাংনী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার মুন্তাজ আলী জানান, সে একজন ভাতা প্রাপ্ত মুক্তিযোদ্ধা। ইতোমধ্যে সরকার দুস্থ মুক্তিযোদ্ধাদের সহায়তা প্রদানের জন্য ঘোষণা দিয়েছেন। যদি সে কোন আবেদন করে তাহলে সুপারিশ করে মন্ত্রণালয়ে পাঠানো হবে।