মেয়ে নিরাকে বাঁচাতে দিন মজুর বাবার আকুতি

আব্দুর রাজ্জাক, সোনাতলা (বগুড়া) থেকেঃ নিরা আক্তার। তার বয়স মাত্র ৫ বছর। এই বয়সে বাড়ির আঙিনা বা মাঠে খেলাধুলা আর হেসে খেলে বেড়ানোর কথা। প্রিয় মানুষের কাছে নানা রুপকথার গল্প শোনার কথা। ফুটফুটে শিশুটিকে নিয়ে পরিবারের সবার হাসির রাজ্যে হারিয়ে যাওয়ার কথা। কিন্তু ভাগ‍্যের নির্মম পরিহাস নিরা জম্ম থেকেই ১হাত পঙ্গু  নিয়ে পৃথিবীতে এসেছে।  মনকে শান্তনা দিয়ে ভালই ছিল দিন মজুর বাবা আব্দুল লতিফ। কিন্তু দিন যতই যায় নিরার সারা শরীরে দাগ দাগ হতে শুরু হলো। দিশে হারা হয়ে পরে বাবা লতিফ ও মা শিল্পি বেগম। দুরারোগ্যব্যাধি চর্ম রোগে আক্রান্ত মেয়েকে নিয়ে বাবা স্থানীয় বিভিন্ন হাসপাতালে ছুটে বেরায়।
নিরার যখন তার চর্মরোগে চুলকানি উঠে তখন সে নিজ হাতে চুলকাবে সে শক্তি তার নেই। কারণ জন্ম থেকে তার বাম হাত নেই।  মায়ের সহযোগিতা ছাড়া চুলকাতেও পারেনা সে। কি করবে দিন মজুর বাবা লতিফ যেখানে তিন বেলা ভাত যোগাতে হিম খাচ্ছে মেয়ের চিকিৎসাই বা করাবে কিভাবে। সন্তানের আত্ম চিৎকার সইতে না পেরে ধার দেনা করে বগুড়া ঠেঙ্গামারা টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল ডাঃ রাবেয়া খাতুনের কাছে চিকিৎসা গ্রহন করে। এর পর বগুড়া পপুলার ডায়গনস্টিক সেন্টার লিঃ এ চর্ম, যৌন এলার্জি ও কুষ্ঠরোগ বিশেষজ্ঞ ডাঃ রোজিনা আফরোজ (লিজু)’র কাছে চিকিৎসা নেয়। তাকে উন্নত চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন। উপায়হীন হয়ে পড়ে দিন মজুর লতিফ শেষ পর্যায়ে ডাঃ শারমীন আফরোজী শিল্পির দীর্ঘদিন চিকিৎসা গ্রহনের পর চিকিৎসক জানিয়েছেন, তার এ চিকিৎসা করাতে হলে ভারতে যেতে হবে। ভারত চিকিৎসা করাতে গেলে এখন অন্তত ৩/৪ লাখ টাকার প্রয়োজন। কিন্তু বর্তমান চিকিৎসার ব্যয় বহন করা নিরার পরিবারের পক্ষে সম্ভব নয়।
নিরা আক্তারের বাড়ি গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার জুমারবাড়ি ইউনিয়নের কামারপাড়া (দক্ষিণ) গ্রামে। তার বাবা লতিফ আকন্দ একজন দিনমজুর। মাতা মোছাম্মাৎ শিল্পি বেগম। তিনটি মেয়ের মধ‍্যে নিরা সব ছোট। অন‍্যের জমিতে কামলা দিয়ে জীবিকা নির্বাহ করা লতিফ এখন সর্বস্বান্ত। ছোট্ট মেয়ের চিকিৎসা করাতে বসতভিটা বিক্রি করা ছাড়া তার খরচ করার আর কিছুই নেই। তাই তিনি অনুরোধ করেছেন দেশের ২০ কোটি মানুষের কাছে। সবাই যদি এক টাকা করে দেয় তাহলে তো অনেক টাকা। তার মেয়েকে বাঁচাতে ৩/৪ লাখ টাকা দরকার। তার বিশ্বাস কেউ না কেউ এগিয়ে আসবে। এ সমাজে অনেক বিত্তবান মানুষ আছে একটু দয়া হলে তার মেয়ে এ রোগ থেকে বেচে যাবে।