মৈত্রী ট্রেনে ফের বিপুল শাড়ি, থ্রি-পিস জব্দ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ-ভারত মৈত্রী ট্রেনে আবারো শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে আনা ভারতীয় শাড়ি, থ্রি-পিস ও জুয়েলারি ভর্তি ১২টি ট্রলিব্যাগ জব্দ করেছেন শুল্ক গোয়েন্দারা।

শুক্রবার রাতে কলকাতা হয়ে ঢাকায় মৈত্রী ট্রেনটি আসলে ক্যান্টনমেন্ট স্টেশনে এগুলো জব্দ করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

এর আগে শুল্ক গোয়েন্দারা গত ৫ অক্টোবর মৈত্রী ট্রেনে বিশেষ অভিযান চালিয়ে অবৈধভাবে আনা ভারতীয় শাড়ি, থ্রি-পিস বোঝাই ৭৭টি ট্রলি ব্যাগ জব্দ করেন, যার বাজারমূল্য ছিল প্রায় ১২ কোটি টাকা।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, শুক্রবার জব্দকৃত মালামালের মধ্যে রয়েছে উন্নত মানের থ্রি-পিস ১৬৪ পিস, শাড়ি ১৬ পিস, লেহেঙ্গা দুই পিস ও উন্নত মানের কাশ্মীরি শাল ৪৯ পিস।

চারজন বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীর থেকে নয়টি এবং মালিকবিহীন তিনটি ব্যাগ জব্দ করা হয়। জিজ্ঞাসাবাদে তারা শুল্ক ফাঁকির অভিযোগ স্বীকার করেন। উদ্ধারকৃত মালামালের মোট বাজারমূল্য ১২ কোটি ৬৭ লাখ টাকা।এসব পণ্য রাজধানীর অভিজাত বিপনিবিতানগুলোতে বিক্রির জন্য আনা হয়েছে বলে জানা যায়। এতে শুল্ক ফাঁকি দেওয়া হয়েছে প্রায় ৮ লাখ টাকা। আটক পণ্য ঢাকা কাস্টম হাউসের শুল্ক গুদামে জমা দেওয়া হয়েছে।

শুল্ক গোয়েন্দা সূত্র আরো জানায়, দাবিদার চারজন যাত্রীকে জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে কাস্টমস মামলা হয়েছে।