মোদি-ট্রাম্প প্রথম বৈঠক ২৬ জুন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম দ্বিপক্ষীয় বৈঠক হবে ২৬ জুন।

ট্রাম্প ক্ষমতায় আসার পর এই প্রথম দুই দেশের নেতার মধ্যে সরাসরি বৈঠক হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সঙ্গে দ্বিপীক্ষা স্বার্থসংশ্লিষ সম্পর্ক ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে ভারত।

২৫ জুন যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দেবেন মোদি। ২৬ জুন ওয়াশিংটনে দুই বিশ্বনেতার মধ্যে বহুবিধ বিষয় নিয়ে আলোচনা হবে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী মোদির সরাসরি বৈঠক না হলেও দুই নেতা তিনবার ফোনে কথা বলেছেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলা-সংক্রান্ত চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেওয়ার পর তাদের বৈঠক হতে যাচ্ছে।

প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রচারের সময় ভারতের প্রশংসা করেন এবং ভারতীয়দের ভদ্র লোক বলে অভিহিত করেন। কিন্তু জয়বায়ু চুক্তি নিয়ে ট্রাম্পের সঙ্গে একমত নন মোদি। সম্প্রতি জার্মানি সফরে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে জলবায়ু চুক্তি বাঁচিয়ে রাখার বিষয়ে একমত হন মোদি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্কোন্নয়নের শুরু ওবামা আমল থেকে। এশিয়ার প্রধান অর্থনীতির দেশ চীনের বিরুদ্ধে কৌশলগত অবস্থান থেকে ভারত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের কাছে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে মোদির আটবার দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে, যা রেকর্ড হয়ে আছে।

ভারতে হিন্দু-মুসলিম দাঙ্গায় অন্তর্ভুক্তির অভিযোগে মোদিকে যুক্তরাষ্ট্র সফরে নিষিদ্ধ রেখেছিল মার্কিন প্রশাসন। কিন্তু গত পার্লামেন্ট নির্বাচনের আগে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর তিনবার যুক্তরাষ্ট্র সফর করেছেন মোদি।

এবারের সফরে মোদি গুরুত্ব দিচ্ছেন যুক্তরাষ্ট্রের এইচ১বি ভিসার ওপর। এই ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে ভারতের অসংখ্য দক্ষ লোকজন চাকরি করে থাকেন।