যশোরে বেনাপোল স্থলবন্দর ২৪ ঘণ্টা খোলা

নিজস্ব প্রতিবেদক, যশোর : প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাণিজ্য আরো গতিশীল করতে আজ মঙ্গলবার থেকে যশোরের বেনাপোল স্থলবন্দর সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা খোলা থাকছে।

পূর্বে এ সংক্রান্ত নির্দেশনা পেয়ে সব প্রস্তুতি শেষ করে সকাল থেকে কাস্টমস হাউস, কার্গো শাখা, ব্যাংকসহ সব দপ্তরে নতুন গতিতে কার্যক্রম শুরু হয়েছে।

বেনাপোল কাস্টমস কমিশনার শওকাত হোসেন জানিয়েছেন, কিছু প্রতিবন্ধকতা প্রথম দিকে থাকলেও বন্দরের সব কার্যক্রম ২৪ ঘণ্টা চালু রাখা হবে। এতে বন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্যে গতিশীলতা আসবে। উপকৃত হবেন আমদানি-রপ্তানিকারকসহ বন্দর ব্যবহারকারীরা। রাজস্ব আয়ও বৃদ্ধি পাবে।

সিএন্ডএফ এজেন্টসহ বন্দর ব্যবহারকারীরা জানান, বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখতে হলে পণ্যাগার বৃদ্ধি করতে হবে। তা না হলে অধিক আমদানিকৃত পণ্য রাখা সম্ভব নয়। এই মুহূর্তে বন্দরে ২৫ হাজার মেট্টিক টন পণ্য রাখার ব্যবস্থা থাকলেও সেখানে রাখা হয় শতাধিক মেট্টিক টন। এতেই পণ্যজটে অচল হয়ে পড়ে বন্দর।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সুজন বলেন, ২৪ ঘণ্টা বন্দর খোলা রাখলে যে সুবিধা রয়েছে, তেমনি অসুবিধাও রয়েছে। তারা বেশ কিছু সমস্যা চিহ্ণিত করেছেন। এরমধ্যে রয়েছে, বন্দরে ক্রেন লিফটের অভাব, বন্দরের স্থান সংকট, বাইপাস সড়ক চালুসহ বেশ কিছু সমস্যা বিদ্যামান। এগুলো সমাধান হলে সকলে সুবিধা পাবেন। তিনি এসব সমস্যা সমাধানের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।