যেকোনো কেন্দ্র পর্যবেক্ষণ করতে পারবেন না বিদেশি পর্যবেক্ষকরা

নিজস্ব প্রতিবেদকঃ বিদেশিরা পর্যবেক্ষকরা চাইলেই যেকোনো ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করতে পারবেন না। নিরাপত্তা এবং দূরত্বের কথা ভেবেই এমন ভাবনার কথা জানালেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। সড়ক পথে হোটেল সোনারগাঁ থেকে দুই ঘন্টর দূরত্বে থাকা কেন্দ্রে যেতে পারবেন নিবন্ধিত পর্যবেক্ষকরা। এছাড়া ঢাকার বাইরে বিমানে যোগাযোগ আছে এমন জেলাগুলোতে তারা যেতে পারবেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২৭ বিদেশি পর্যবেক্ষক এবং ৭৩ সাংবাদিক ইসি নিবন্ধন পেয়েছেন। শুক্রবার বিভিন্ন সূত্রে এমনটাই জানা গেছে।

ইতিমধ্যে চার সদস্যের বিদেশি পর্যবেক্ষক দল পাঠিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বৃটিশ হাইকমিশন ১০ জন, কমনওয়েলথ সদর দফতর ১৭ জন, আইআরআই এনডিআই ১২ জন, জাপান দূতাবাস ১৬ জন, রাশিয়া দূতাবাস ১ জনসহ মোট ১২৭ জনসহ ১২৭ পর্যবেক্ষক থাকছেন এবারের নির্বাচনে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গণমাধ্যমকে বলেন, এ পর্যন্ত ৬০ বিদেশি অবজারবার এক্সপার্টস বাংলাদেশে এসে পৌঁছেছেন। সর্বমোট ১২৭ জনের আসবার কথা রয়েছে। এছাড়া ৭৩ জন বিদেশি সাংবাদিক এক্রিডিটেশন পেয়েছেন।

তিনি বলেন, যেসব জেলার সঙ্গে উড়োজাহাজে সংযোগ বা যাতায়াত আছে যেমন চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর, সেখানে আমরা পর্যবেক্ষকদের যেতে অফার করতে পারি। ঢাকায় যে কেন্দ্রগুলো আছে সেগুলো তারা পর্যবেক্ষণ করবেন। আর সোনারগাঁকে সেন্টার হিসেবে ধরে দুই ঘন্টার রেডিয়াসে যে জায়গাগুলো আছে, অর্থাৎ দুই ঘন্টায় যাবেন দুই ঘন্টায় ফিরে আসবেন এমন যাওয়াগুলোতে যেতে পারেন। সেটির একটি রুটপ্ল্যান আমরা করেছি।

বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিকদের জন্য সরকারের কত টাকা ব্যয় হচ্ছে এমন প্রশ্নের কোনো সরাসরি উত্তর না দিলেও তাদের আবাসন, যাতায়াত, নিরাপত্তার বিষয়টি সরকার দেখভাল করছে বলে জানান পররাষ্ট্রসচিব।