যেসব দেশে ভালোবাসা দিবস পালন হয় না

অনলাইন ডেস্ক: ১৪ ফেব্রুয়ারি, আজ বিশ্ব ভালোবাসা দিবস আজকের এই দিনটি প্রায় পৃথিবীর প্রতেকটি দেশে পালন করা হয়। তবে বিশ্বের অনেক দেশেই ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে পালন করে না। সেসব দেশগুলোতে রয়েছে এই দিনটি উদযাপনে কঠোর নিষেধাজ্ঞা।

পাকিস্তান ভ্যালেন্টাইনস ডে পালনে নিষেধাজ্ঞা জারি করেন ২০১৭ সালে। এছাড়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইরান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সৌদি আরব ও কাতারে আলেমরা ভালোবাসা দিবস পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। পাকিস্তানের অনেক শহরে এক সময় ভ্যালেন্টাইনস ডে উদযাপন করা হলেও দেশটির বেশিরভাগে মানুষ একে অপসংস্কৃতি মনে করে।

মধ্যপ্রাচ্যের আরেক মুসলিম দেশ ইরান। সেখানে ২০০৮ সালে ভালোবাসা দিবস পালনে নিষিদ্ধ ঘোষণা করে। ইরানের যুব সমাজকে পশ্চিমা সংস্কৃতির কু-প্রভাব থেকে মুক্ত রাখতে ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষিদ্ধ ঘোষণা করে দেশটি। এক বিবৃতিতে ইরান সরকার জানিয়েছে, হৃদয়, অর্ধ-হৃদয়ের প্রতীক, লাল গোলাপ এবং এদিন সম্পর্কিত কোনো কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ। এ ধরনের কার্যক্রমের কারণে জরিমানা, কারাদণ্ড ও এর চেয়েও ভয়াবহ সাজা হতে পারে। ভ্যালেন্টাইনস ডে সংক্রান্ত যে কোনো ধরনের কার্ড, পোস্টার ছাপানো, উপহার-সামগ্রী বিপণন, বিতরণ ও প্রদর্শনকে নিষিদ্ধ করা হয়। ২০০৮ সালের পর থেকে ইরানে প্রকাশ্যে ভ্যালেন্টাইনস ডে পালন করতে দেখা যায়নি।

২০০৯ সালে সৌদি আরবে ভ্যালেন্টাইনস ডে উদযাপন কেন্দ্র করে পুলিশের পক্ষে জারি করা এক বিবৃতিতে বলা হয়, প্রতারক পুরুষদের কবল থেকে সৌদি নারীদের হেফাজত করতে তারা বদ্ধপরিকর। এই দিনে পুরুষেরা মিথ্যা অনুভূতির আশ্রয় নিয়ে নারীদের সঙ্গে ভালোবাসার ভান করে। এটা নারীদের প্রকৃত সম্মানের জন্য ক্ষতিকর।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে এই দিবস জনসাধারণের মধ্যে বেশ জনপ্রিয় হলেও ফ্লোরিডাতে ভালোবাসা দিবস পালন করাতেও নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া ইন্দোনেশিয়ার শিক্ষার্থীরা ২০১৬ সালের ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস পালনের বিরুদ্ধে র‍্যালি আয়োজন করে। ইন্দোনেশিয়ার রক্ষণশীলদের ধারণা ভালোবাসা দিবস এলকোহল পানে তরুণ প্রজন্মকে উৎসাহিত করে। মুসলিম অধ্যুষিত হলেও একমাত্র আচেহ প্রদেশেই এই দিনটির ওপরে নিষেধাজ্ঞা রয়েছে। এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতেও একটি রাজনৈতিক অংশ এর বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে। এর বাইরে বিভিন্ন সময়ে অস্ট্রিয়া, হাঙ্গেরি এবং জার্মানিতে স্বয়ং জনগণ এবং সরকারিভাবেও এই দিনটিকে প্রত্যাখ্যান করা হয়েছিল।