যে ৭ খাবার পুনরায় গরম করে খেলে বাড়বে স্বাস্থ্যঝুঁকি

আমাদের মধ্যে অনেকেরই পুনরায় খাবার গরম করে খাওয়ার অভ্যাস রয়েছে। আবার অনেকে একসঙ্গে বেশি করে খাবার রান্না করে নিয়ে বেশ কয়েক দিন ধরে গরম করে খেতে দেখা যায়। বর্তমান সময়ে ফ্রিজ, ওভেনের মতো আধুনিক যন্ত্রের সুবাদে খাদ্য পুনরায় গরম করে খাওয়ার প্রবণতা বেড়েছে আরও বেশি।

কিন্তু কিছু কিছু খাবার রয়েছে যেগুলো পুনরায় গরম করে খেলে তা বয়ে নিয়ে আসতে পারে আপনার স্বাস্থ্যের জন্য ভয়াবহ ক্ষতি। কারণ এ ধরনের খাবার পুনরায় গরম করলে তা বিষাক্ত হয়ে উঠতে পারে এবং এতে আমাদের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যেতে পারে অনেকগুণ।

আসুন জেনে নেই কোন খাবার গুলি পুনরায় গরম করে খাওয়া ঠিক নয়ঃ

১. পালংশাক
পালংশাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে। তাই পালংশাক পুনরায় গরম করলে এতে থাকা আয়রন জারণ হয়ে এক ধরনের র‍্যাডিক্যাল তৈরি করে, যা ক্যান্সার ও বন্ধ্যত্ব পর্যন্ত বয়ে আনতে পারে।

২. ভাত
আপনি হয়তো এ নামটি দেখে অবাক হচ্ছেন। কিন্তু এটি বাস্তব যে ভাত একবার ঠাণ্ডা হয়ে গেলে তাতে ব্যাক্টেরিয়ার উপস্থিতি দেখা দিতে পারে। আর পুনরায় তা গরম করা হলে সেই ব্যাক্টেরিয়া মরে গিয়ে এক ধরনের স্পোর তৈরি করতে পারে। আর এ স্পোর আপনার খাদ্যে বিষক্রিয়া ঘটিয়ে ডায়রিয়া ও বমি সমস্যা সৃষ্টি করতে পারে।

৩. ডিম
রান্না করা বা সিদ্ধ ডিম বারবার উচ্চ তাপের সংস্পর্শে এলে তা বিষাক্ত হয়ে উঠতে পারে। ডিমে বেশি পরিমাণে প্রোটিন থাকে আর প্রোটিনযুক্ত খাবারে প্রচুর নাইট্রোজেন থাকে। আর এ কারণে এটি বারবার গরম করা হলে তা অক্সিডাইজড হয়ে ক্যান্সার পর্যন্ত সৃষ্টি করতে পারে।

৪. মুরগির মাংস
মাংস বেশি করে রান্না করে নিয়ে তা বারবার গরম করে খেতে দেখা যায় অনেককেই। কিন্তু ডিমের মতো মুরগির মাংসতেও প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। তাই এটিও ডিমের মতো একইভাবে আপনার ক্ষতি করতে পারে।

৫. আলু
আলু পুনরায় গরম করে খেলে তা আপনার ওপরে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। কারণ আলু রান্না বা সিদ্ধ করার পর তা ঠাণ্ডা হওয়ার সময় বোটুলিজম সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া তৈরি করতে পারে। এ কারণে এটি পুনরায় গরম করে খেলে তা থেকে আপনার ফুড পয়োজনিং হতে পারে।

৬. মাশরুম
মাশরুম বা মাশরুম দিয়ে রান্না করা খাবার পুনরায় গরম করে খেলে এতে থাকা প্রোটিনের কার্যকারিতা কমে যায়। এ কারণে সেটি হজমের সমস্যা সৃষ্টি করতে পারে।

৭. অলিভ ওয়েল বা জলপাই তেল
জলপাই তেল হচ্ছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত। আর ফ্যাট তাপে ভেঙে যায় এবং ৪০ ডিগ্র তাপমাত্রার বেশিতে এটি পুনরায় গরম করা হলে তা ক্ষতিকারক হয়ে উঠতে পারে। তাই জলপাই তেল দিয়ে রান্না করা কিছু পুনরায় গরম করে খাওয়া যাবে না।