যৌন হয়রানির অভিযোগে অধ্যাপক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বভারতীর এক সিনিয়র প্রফেসরকে যৌন হয়রানির অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার তাকে গ্রেফতার করা হয়। এক পিএইচডি গবেষক তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন। বোলপুরের শান্তিনিকেতন থানার পুলিশ জানিয়েছেন, ২০১৬ সাল থেকে ওই প্রফেসরের অধীনে পিএইচডি করছিলেন ওই তরুণী। খবর হিন্দুস্তান টাইমসের।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই তরুণী গত ৩১ মে মামলা করেন। অভিযুক্তকে বোলপুর আদালতে নেওয়া হয়। এরপর তাকে পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন আদালত।

পুলিশ জানিয়েছে, ওই গবেষক বিশ্বভারতীর কাছে গত বছরের জুনে অভিযোগ দেন। কিন্তু সেখান থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ করেন তিনি। বর্তমানে উত্তরবঙ্গের একটি কলেজে কর্মরত ওই নারী। তিনি ২০১৬ সালে বিশ্বভারতীতে গবেষণার জন্য এসেছিলেন।

এদিকে গ্রেফতারির পরেই স্থানীয় মিডিয়ার সামনে অভিযুক্ত অধ্যাপক জানিয়েছিলেন, একেবারে সাজানো ঘটনা। তিনি কয়েকটি তারিখ উল্লেখ করে বলেন, খোঁজ নিয়ে দেখুন সেই সময় তিনি উত্তরবঙ্গের কলেজে ডিউটিতে ছিলেন।

বিশ্বভারতীয় মুখপাত্র মহুয়া বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বিশ্বভারতী এনিয়ে কাজ করেনি এটা ভুল কথা। বিশ্বভারতীর সেক্সুয়াল হ্যারাসমেন্ট কমিটি বিস্তারিত তদন্ত করেছে। রিপোর্টও জমা দিয়েছে। কিন্তু কোনো অভিযুক্তের বিরুদ্ধে কমিটি পদক্ষেপ নিতে পারে না।