রঙিন ফলমূল এবং শাক-সবজির উপকারিতা

রঙিন ফলমূল-শাকসবজি থেকে যে পুষ্টিবৈচিত্র্য আমরা পাই, এককথায় তা অতুলনীয়। ফলমূল, সবজি শরীর সুস্থ রাখে। দূরে রাখে অসুখ-বিসুখ। বিভিন্ন রঙের শাকসবজি ও ফল শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে। কারণ, এসব খাবারে থাকে অ্যান্টি–অক্সিডেন্ট, বিভিন্ন রকমের ভিটামিন, খনিজ উপাদান এবং ফাইটোকেমিক্যালস।

পুষ্টিবিজ্ঞানীদের মতে, প্রতিদিন পাঁচ থেকে নয় প্রকারের ফল ও শাকসবজি খান। এর পর্যাপ্ত ভিটামিন বি, সি এবং অন্যান্য ভিটামিন-মিনারেল, আঁশ ও বার্ধক্য-প্রতিরোধী এন্টি-অক্সিডেন্ট বাড়াবে আপনার রোগ প্রতিহত করার ক্ষমতা। সুস্থ থাকবেন আপনি।

  • লাল: এসব শাকসবজি ও ফলে ক্যারোটিনয়েড লাইকোপেন রয়েছে, যা প্রোস্টেট ক্যানসার, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, অতিরিক্ত কোলেস্টেরল, ইরেক্টাইল ডিসফাংশন এবং ফুসফুসের বিভিন্ন রোগ প্রতিরোধ করে। এ ধরনের সবজি হলো লাল পেঁয়াজ, লাল মরিচ, টমেটো ইত্যাদি। আর লাল রঙের ফল হলো আপেল, বিট, তরমুজ, লাল আঙুর, চেরি, স্ট্রবেরি, রাসবেরি, ক্রানবেরি, বেদানা ইত্যাদি।
  • সবুজ: এ রঙের সবজি ও ফলে ক্যানসার প্রতিরোধক আইসোসায়ানেট, ইনডোল, সালফোরাফেন থাকে, যা শরীরে বিদ্যমান ক্যানসার সৃষ্টিকারী উপাদানগুলো ধ্বংস করে। এসব সবজি ও ফল চোখের জন্য ভালো। এতে বিদ্যমান ফলিক অ্যাসিড গর্ভস্থ শিশুর জন্মগত ত্রুটি প্রতিরোধ করে। এ ছাড়া খারাপ কোলেস্টেরল কমায়। সবুজ রঙের সবজির মধ্যে ব্রকলি, বাঁধাকপি, শালগম, শতমূলী, শিম, বরবটি, করলা, শসা, সবুজ রঙের শাক, পুদিনাপাতা, ধনেপাতা, সবুজ চা ইত্যাদি অন্যতম। এ রঙের ফলের মধ্যে রয়েছে অ্যাভোকাডো, কিউই, সবুজ আপেল, লেবু, সবুজ আঙুর ইত্যাদি।
  • কমলা ও হলুদ: হৃদযন্ত্রের জন্য হলুদ ও কমলা রঙের সবজি ও ফল অত্যন্ত উপকারী। এসবে বিদ্যমান বিটা ক্রিপ্টোথানজিন হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এ ছাড়া চোখ, ত্বক, হাড়ের জন্যও কমলা ও হলুদ সবজি, ফল খুব উপকারী। এগুলো রোগ প্রতিরোধক্ষমতাও বাড়ায়। এ ধরনের সবজির মধ্যে গাজর, মিষ্টিকুমড়া, মিষ্টি আলু, ভুট্টা, হলুদ টমেটো অন্যতম। আর ফলের মধ্যে রয়েছে কমলা, আনারস, মাল্টা, পাকা পেঁপে, আম, নাশপাতি, অ্যাপ্রিকট, পিচ ইত্যাদি।
  • নীল ও বেগুনি: যাঁরা তারুণ্য ধরে রাখতে চান, তাঁদের জন্য নীল ও বেগুনি রঙের সবজি ও ফলের জুড়ি নেই। অ্যান্থোসায়ানিন নামক শক্তিশালী অ্যান্টি–অক্সিডেন্ট রয়েছে এসবে, যা ত্বক সুন্দর ও মসৃণ রাখতে সাহায্য করে। এর পাশাপাশি রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে। নীল ও বেগুনি রঙের সবজির মধ্যে বেগুন, বেগুনি বাঁধাকপি অন্যতম। আর ফলের মধ্যে ব্লুবেরিস, ব্ল্যাকবেরিস, আলুবোখারা, ফিগ, কিশমিশ উল্লেখযোগ্য।
  • সাদা ও বাদামি: এ ধরনের সবজি ও ফল শরীরে টিউমার প্রতিরোধ করে। এ ছাড়া কোলন, প্রস্টেট ও স্তন ক্যানসারও প্রতিরোধ করে। উচ্চ রক্তচাপ এবং খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণেও সাহায্য করে এসব সবজি ও ফল। এ ছাড়া সাদা ও বাদামি রঙের সবজি ও ফলে আ্যন্টি–অক্সিডেন্ট ফ্ল্যাভনয়েড রয়েছে, শরীরের জন্য যা খুবই জরুরি। সাদা ও বাদামি সবজির মধ্যে রসুন, পেঁয়াজ, আদা, ফুলকপি, মুলা, মাশরুম, আলু অন্যতম। আর ফলের মধ্যে কলা অন্যতম।

প্রতিদিন দুই থেকে আড়াই কাপ সবজি এবং দুই কাপ পরিমাণ ফল খাওয়া উচিত। এক রঙের ফল বা সবজি না খেয়ে অন্তত তিন রঙের সবজি বা ফল প্রতিদিন খেতে হবে।