রাজকোটে ঝড় তোলা ক্রিস গেইল; বেঙ্গালুরুর জয়

ক্রীড়া ডেস্ক : এবি ডি ভিলিয়ার্সের ইনজুরিতে মঙ্গলবার গুজরাট লায়ন্সের বিপক্ষে বেঙ্গালুরুর একাদশে সুযোগ পান ক্রিস গেইল। বেশ কিছুদিন ধরেই তার ১০ হাজার রান হয়-হচ্ছিল করে হচ্ছিল না।

মঙ্গলবার সুযোগ পেয়েই রুদ্রমূর্তি ধারণ করলেন ক্যারিবিয়ান তারকা। ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালালেন। ঝড় তুললেন রাজকোটে। বিরাট কোহলির সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করতে এসে মাত্র ৩৮টি বল মোকাবেলা করার সুযোগ পান। ৭টি ছক্কার সঙ্গে ৫টি চারে ৭৭ রানের ঝড়ো ইনিংস খেলেন। তাতে বেঙ্গালুরু যেমন বড় সংগ্রহের ভিত্তি পায়, তেমনি টি-টোয়েন্টিতে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন গেইল।

গেইলের সঙ্গে বিরাট কোহলিও রানেই ছিলেন। তাতে ১২.৪ ওভারের মাথায় ১২২ রানে গিয়ে প্রথম উইকেট হারায় বেঙ্গালুরু। ৩৮ বলে ৭৭ রান করে ফিরে যান গেইল। ১৫৯ রানে গিয়ে দ্বিতীয় উইকেট হারায় বেঙ্গালুরু। ফিরে যান বিরাট কোহলি। যাওয়ার আগে ৫০ বলে ৭টি চার ও ১ ছক্কায় ৬৪ রান করে যান। এরপর ত্রাভিস হেড ও কেদার জাদব ৪.১ বলে ৫৪ রানের জুটি গড়েন। ত্রাভিস হেড ১৬ বলে ২ চার ও ১ ছক্কায় ৩০ ও যাদব ১৬ বলে ৫ চার ও ২ ছক্কায় ৩৮ রানে অপরাজিত থাকেন। তাতে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২১৩ রানের বিশাল সংগ্রহ পায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

২১৪ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১ রানেই উইকেট হারায় গুজরাট। ১ রান করে ফিরে যান ডোয়াইন স্মিথ। ওয়ান ডাউনে নেমে সুরেশ রায়না বাউন্ডারি, ওভার বাউন্ডারিতে দ্রুত রান তুলতে থাকেন। কিন্তু দলীয় ৩৭ রানের মাথায় ৮ বলে ২ চার ও ২ ছক্কায় ২৩ রান করে ফিরে যান। তৃতীয় উইকেট জুটিতে ব্রেন্ডান ম্যাককালাম অ্যারোন ফিঞ্চকে সঙ্গে নিয়ে দলীয় স্কোরকে ১০৩ রান পর্যন্ত টেনে নেন। এরপর ব্যক্তিগত ১৯ রান ফিঞ্চও সাজঘরে ফিরেন। ১০৬ রানে আউট হন দিনেশ কার্তিক।

এই সময়ের মধ্যে হাফ সেঞ্চুরি তুলে নেন ম্যাককালাম। ১৩৭ রানের মাথায় তিনি যখন আউট হন তখন তার নামের পাশে শোভা পাচ্ছিল ৭২টি রান। যা তিনি মাত্র ৪৪ বলে ২টি চার ও ৭টি ছক্কায় করেন। এরপর রবীন্দ্র জাদেজা ২২ বলে ২৩ ও ইশান কিশান ১৬ বলে ৩৯ রান করে পরাজয়ের ব্যবধান কমান। তাতে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৯২ রানে থামে গুজরাট লায়ন্সের ইনিংস। আর বেঙ্গালুরু জয় পায় ২১ রানে।

বল হাতে বেঙ্গালুরুর যজুবেন্দ্র চাহাল ৩টি উইকেট নেন। ম্যাচসেরা নির্বাচিত হন রাজকোটে ঝড় তোলা ক্রিস গেইল।