রাজধানীতে কড়া নজরদারি

নিজস্ব প্রতিবেদক : থার্টি ফার্স্ট নাইট উদযাপনকে কেন্দ্র করে রাজধানীতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারিতে রয়েছে ঢাকা শহর। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রতিটি মোড়ে অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তৎপর আছেন গোয়েন্দারাও।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে জানা যায়, রাজধানীর প্রবেশ পথ ও কূটনৈতিক এলাকাসহ সব গুরুত্বপূর্ণ জায়গায় চেকপোস্ট বসানো হয়েছে। থাকছে টহল পুলিশ। বিদেশি নাগরিকদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া অভিজাত হোটেল, ক্লাবসহ যেসব জায়গায় থার্টি ফার্স্ট নাইট উদযাপন করা হবে সেসব জায়গায় কড়া নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, বছর জুড়ে জঙ্গি তৎপরতা থাকায় রাজধানীর নিরাপত্তায় জোর তৎপরতা রয়েছে। যদিও রাজধানীতে কোনো নাশকতার আগাম খবর গোয়েন্দাদের কাছে নেই। তবুও নিরাপত্তাবলয়ে থাকবে পুরো রাজধানী।

ডিএমপির উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, থার্টি ফার্স্ট নাইটকে কেন্দ্র করে রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রাতে উন্মুক্ত জায়গায় কোনো অনুষ্ঠান করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। যেসব জায়গায় অনুষ্ঠান করা হবে সেসব জায়গায় আমাদের পোশাকধারী সদস্যসহ সাদা পোশাকে গোয়েন্দারা থাকছেন।

তিনি আরো বলেন, রাজধানীতে নাশকতার কোনো আশঙ্কা নেই। তারপরও আমরা কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছি। কড়া নজরদারিতে থাকবে ঢাকা।

এর আগে ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া জানিয়েছেন, থার্টি ফার্স্ট নাইটে রাজধানীতে বিশেষ নিরাপত্তা দিতে পোশাক ও সাদাপোশাকে ১০ হাজার পুলিশ মোতায়েন থাকবে। উন্মুক্ত স্থানে কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। এ রাতে কোথাও আতশবাজি বা পটকা ফোটানো যাবে না। তা ছাড়া রাতে মদের দোকান বন্ধ রাখার আহ্বান জানান তিনি।

রাজধানীবাসীর নিরাপত্তায় পুলিশের পাশাপাশি মাঠে থাকছে র‌্যাব, র‌্যাবের ডগ স্কোয়াড, পেট্রোল টিম, মোবাইল টিম ও সাদা পোশাকাধারী গোয়েন্দা।

এদিকে র‌্যাব সূত্র জানায়, নিরাপত্তা নিশ্চিতে বিশেষ পরিকল্পনা করেছে র‌্যাব। গুরুত্বপূর্ণ সড়কের বিভিন্ন মোড়ে র‌্যাবের চেক পোস্ট বাসানো হয়েছে। নারীদের তল্লাশি ও নারী অপরাধীদের জন্য র‌্যাবের নারী সদস্যরাও মাঠে থাকবেন।

এ বিষয়ে র‌্যাবের মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক মিজানুর রহমান ভূঁইয়া জানান, যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে র‌্যাবের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। হোটেলগুলোয় সার্বক্ষণিকভাবে র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করবেন।