রাশিয়ার ব্যর্থতার কারণে রাসায়নিক হামলা চালতে পেরেছে সিরিয়া সরকার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র মনে করে, রাশিয়ার ব্যর্থতার কারণে রাসায়নিক হামলা চালতে পেরেছে সিরিয়া সরকার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রাশিয়ার সমালোচনা করে বলেছেন, বিদ্রোহীদের শহরে রাসায়নিক হামলা চালানো থেকে সিরিয়া সরকারকে বিরত রাখতে ব্যর্থ হয়েছে রুশ প্রশাসন।

সিরিয়ার রাসায়নিক সরঞ্জামের মজুত ধ্বংসের নিশ্চিতা দিয়েছিল রাশিয়া। কিন্তু তাতে ব্যর্থ হওয়ায় সিরিয়া সরকার বিষাক্ত গ্যাস হামলা চালাতে সক্ষম হয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সময় সোমবার ইতালিতে গ্রুপ-৭ (জি-৭)-এর সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে মিলিত হওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এই বৈঠকে গুরুত্ব পাচ্ছে সিরিয়া ইস্যু।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পাশ থেকে রাশিয়াকে কীভাবে দূরে রাখা যায়, সে বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হবে এই বৈঠকে।

মঙ্গলবার থেকে টিলারসন রাশিয়া নিয়ে জি-৭ ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে সিরিয়া ইস্যুতে কথা বলবেন।

সিরিয়ার প্রধান মিত্র রাশিয়া। ২০১৩ সালে দেশটির রাসায়নিক অস্ত্রের মজুত ধ্বংসে সাহায্য করছে রাশিয়া। তবে যুক্তরাষ্ট্রের, এ কাজে ব্যর্থ হয়েছে রাশিয়া।

গত মঙ্গলবার সিরিয়ার বিদ্রোহীনিয়ন্ত্রিত ইদলিব প্রদেশের খান শেখুন শহরে রাসায়নিক হামলায় ৮৯ জন নিহত হয়। এ হামলার জন্য সরকার ও বিদ্রোহী পক্ষ পরস্পরকে দায়ী করছে।

বিদ্রোহীদের সমর্থকগোষ্ঠী যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর দাবি, এ রাসায়নিক হামলা চালিয়েছে সিরিয়ার সরকারি বাহিনী। আবার সিরীয় সরকারের পক্ষের রাশিয়া, ইরান দাবি  করছে, এ হামলা চালিয়েছে বিদ্রোহীরা।

সিরিয়া সরকারের বিরুদ্ধে রাসায়নিক হামলার অভিযোগ এনে দেশটির বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এই হামলার পক্ষে সাফাই গাইছে যুক্তরাজ্যসহ তাদের অন্য মিত্ররা।