রাশিয়ার হস্তক্ষেপ ইস্যুতে তদন্তের বিষয়ে প্রথম অভিযোগ গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ইস্যুতে তদন্তের বিষয়ে প্রথম অভিযোগ গ্রহণ করেছে দেশটির কেন্দ্রীয় গ্রান্ড জুরি।

বিষয়টি অবহিত হয়েছেন, এমন একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সূত্রটি জানিয়েছে, একজন কেন্দ্রীয় বিচারকের নির্দেশে অভিযোগপত্রটি এখনো মোড়কবদ্ধ রয়েছে। যে কারণে অভিযোগের বিষয়বস্তু কী বা এতে কাদেরকে টার্গেট করা হয়েছে, তা পরিষ্কার নয়। তবে মঙ্গলবারের মধ্যে অভিযোগপত্রটি উন্মুক্ত করা হতে পারে।

ওয়াশিংটনে গ্রান্ড জুরির অভিযোগ গঠন সম্পর্কে শুক্রবার প্রথম খবর প্রকাশ করে সিএনএন। এতে বলা হয়, সোমবারের মধ্যে অভিযুক্তকে হেফাজতে নেওয়া হতে পারে।

চলতি বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো ঐকমত্যে পৌঁছায় যে, প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে সাহায্য করে হিলারি ক্লিনটনকে পরাজিত করতে নির্বাচনী ব্যবস্থায় হস্তক্ষেপ করে রাশিয়া। হিলারি ও ডেমোক্র্যাটিক পার্টির ওয়েবসাইটে হ্যাকিং এবং হিলারিকে বিব্রতকর অবস্থায় ফেলা যায়, এমন সব ই-মেইল ফাঁস করে রাশিয়া। এ ছাড়া হিলারির নির্বাচনী প্রচার বাধাগ্রস্ত করতে রাশিয়া থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার চালানো হয়।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) প্রাক্তন পরিচালক রবার্ট মুয়েলার বিশেষ পরামর্শক হিসেবে তদন্ত করছেন, রাশিয়ার ওইসব চেষ্টার সঙ্গে ট্রাম্পের প্রচারশিবিরের কর্মকর্তারা আঁতাত করেছিলেন কিনা।

১৭ মে মুয়েলারকে নিয়োগ দিয়ে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রসেনস্টেইন বলেছিলেন, ‘যদি বিশেষ পরামর্শক প্রয়োজন মনে করেন এবং যথার্থতা অনুভূব করেন, তাহলে তদন্ত থেকে উঠে আসা বিষয়ে বিচার এগিয়ে নিতে বিশেষ পরামর্শক মামলা চালাতে অনুমোদিত হবেন।’