রাস্তা বন্ধ করায় গৃহবন্দি মমিনের পরিবার

তানজির টিটু, নিজস্ব প্রতিবেদক: সিরাজগঞ্জের তাড়াশের বারুহাস ইউনিয়নের শান্দ্রা গ্রামের হাসেন আলীর ছেলে হারুনর রশিদ, ও জামাতা আব্দুল মমিন একজন স্থায়ী বাসিন্দা। শান্দ্রা গ্রামের বান পুকুর নামক সরকারি পুকুরের পাড়ে নিজস্ব সম্পত্তিতে তাদের বসবাস এবং ওই পুকুরের পাড়ই চলাচলের রাস্তা হিসেবে দীর্ঘদিন যাবৎ ব্যবহার করছেন। সম্প্রতি একই এলাকার মৃত হাসেন আলীর ছেলে প্রভাবশালী কথিত ইউনিয়ন বিএনপির সম্পাদক আব্দুল হাকিম পারিবারিক শত্রæতার জের ধরে ঐ চলাচলের রাস্তায় বেড়া দিয়ে রাস্তা বন্ধ করে দিয়েছেন। ফলে রাস্তাহীন অবস্থায় পুকুরের মধ্য দিয়ে নৌকা নিয়ে চলাচলের মাধ্যমে মানবেতর জীবন-যাবন করছেন হারুনর রশিদ ও জামাতা আব্দুল মমিনের পরিবার। তাছাড়া ওই রাস্তা দিয়ে এলাকার কৃষকেরা তাদের জমির ফসল আনা নেওয়া করেন বলে জানা যায়।

এবিষয়ে এলাকাবাসীরা জানান, আব্দুল হাকিম তার নিজ আত্মীয়দের সাথে শত্রæতা করে রাস্তা বন্ধ করে দিয়েছে। এতে করে আমাদের জমির ফসল আনা নেওয়ার রাস্তা বন্ধ হওয়ায় আমরা অনেক সমস্যার মধ্যে আছি। আমরা চাই দ্রæত রাস্তা খুলে দেওয়া হোক।

এবিষয়ে ভুক্তভোগী পরিবার জানায় সরকারি রাস্তাটি বন্ধ করে দেওয়ায় আমরা মানবেতর জীবন-যাপন করছি। শুকনা রাস্তা থাকা সত্তে¡ও আমরা নৌকা নিয়ে বান পুকুরের মধ্য দিয়ে চলাচল করছি। আমাদের রাস্তা না থাকায় আমাদের মুরগির খামারের মুরগি বিক্রি করতে পারছি না এতে দিন দিন লোকসান গুনতে হচ্ছে। সরকারি রাস্তায় চলাচলের অধিকার সকলের আছে। আব্দুল হাকিম সরকারি রাস্তা ব্যক্তিগত উদ্দেশ্যে বন্ধ্য করে দেওয়ায় আমাদের চরম ক্ষতির কারণ হয়ে দাড়িয়েছে। আমার তদন্ত সাপেক্ষে এর সুষ্ঠু বিচার চাই।

ঘটনার সত্যতা জানতে রাস্তায় বেড়া প্রদানকারী আব্দুল হাকিমের মুঠোফোনে (০১৩১৬৯৬৫০২৩) বার বার কল দিয়ে এবং সরেজমিন তার খোজ করেও সন্ধান পাওয়া যায়নি বিধায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এবিষয়ে চেয়ারম্যান ময়নুল হোসেন বলেন, আব্দুল মমিন আমার কাছে এসেছিলেন আমি তৎক্ষনাৎ সেখানে লোক পাঠাই এবং আব্দুল হাকিমের মাটিকাটার ভেকু মেশিন বন্ধ করে দেই। আর দ্রæত বিষয়টি নিয়ে বাদী বিবাদীদের সাথে নিয়ে স্থানীয় মুরুব্বীদের সহযোগীতায় সমাধান করার চেষ্টা করছেন বলে জানান।