রিকশাচালককে প্রকাশ্যে মারধর করা সেই নারী আইনজীবী বরখাস্ত

জেলা প্রতিনিধিঃ যশোরে রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় অভিযুক্ত সেই নারী আইনজীবীকে সাত দিনের জন্য সাময়িক বরখাস্ত করেছে জেলা আইনজীবী সমিতি। অভিযুক্ত আইনজীবী আরতী রানী ঘোষের শোকজের জবাব সন্তোষজনক না হওয়ায় রোববার দুপুরে সমিতির কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যশোর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা জানান, আরতী রানীর শোকজের জবাব সন্তোষজনক হয়নি। শোকজের জবাবে তিনি বলেছেন- ওই রিকসাচালক প্রথমে তাকে আঘাত করেছে। এতে তিনি মারাত্মক ব্যথা পান ও তার শরীরে জখম হয়। পরে রাগান্বিত হয়ে তিনি রিকশাচালককে মারপিট করেছেন। এছাড়া তার শোকজ জবাবের সঙ্গে নিজের মেডিকেল সার্টিফিকেট, ক্ষত স্থানের চিহ্নের ছবি ও হাসপাতালে ভর্তি থাকার প্রমাণপত্র উপস্থাপন করেছেন।

আরতী রানী শহীদ পরিবারের সন্তান দাবি করে এ ধরণের কাজ আর কখনোই করবেন না এবং ঘটনাটি অনাকাঙ্ক্ষিত ও ভুল স্বীকার করে সমিতির কাছে তিনি ক্ষমা চেয়েছেন। এমনকি রিকশাচালকও সমিতির কাছে জানিয়েছে তার রিকশায় আঘাত পেয়েছে।

তিনি আরও বলেন, আমরাও অধিক নমনীয় হয়ে আপাতত সাতদিন সাময়িক বহিষ্কার করেছি। তাকে নির্দেশ দিয়েছি সাত দিন পর তিনি আবার জবাব দাখিল করবেন। সেই জবাব সন্তোষজনক না হলে পরে আমরা বার কাউন্সিলর বরাবর তাকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করাবো।

গত ৭ মে দুপুরে যশোর আদালতের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কে (মুজিব সড়ক) এক রিকশাচালককে মারধরের অভিযোগ ওঠে আইনজীবী আরতি রানী ঘোষের বিরুদ্ধে। ওই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়। এ ঘটনায় অভিযুক্ত আইনজীবী আরতি রানী ঘোষের শাস্তির দাবিতে মানববন্ধন করে জেলা ভ্যান রিকশা শ্রমিক লীগ। এর পর অভিযুক্ত আরতি রানী ঘোষকে কারণ দর্শানোর নোটিশ দেয় যশোর জেলা আইনজীবী সমিতি।অভিযুক্ত আইনজীবী শহরের অম্বিকা বসু লেনের নীলরতন ঘোষের মেয়ে। ভুক্তভোগী রিকশাচালক সাইফুল ইসলাম (৪০) সদর উপজেলার আব্দুলপুর সিজালি গ্রামের বাসিন্দা।