রেফারির ওপর ভীষণ চটে গিয়ে যা বললেন জিদান

শীর্ষে ওঠার লড়াইয়ে আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে সেভিয়ার মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ।

শীর্ষে উঠতে তো পারেইনি, উল্টো ড্র করে পয়েন্ট খুইয়েছেন জিদানের শিষ্যরা।
এতে প্রচণ্ড চটেছেন রিয়ালের কোচে জিনেদিন জিদান।

অবশ্য খেলোয়াড়দের ওপর নয়, তিনি চটেছেন ম্যাচ রেফারি আর ভিএআর সিদ্ধান্তের ওপর।

রোববার রাতের ম্যাচে দুবার পিছিয়ে পড়েও সেভিয়ার আত্মঘাতী গোলে ২-২ তে ড্র করে রিয়াল। ১ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে রিয়ালসমর্থকদের। কিন্তু রিয়াল কোচ জিদান মোটেই সন্তুষ্ট নন।

তিনি মনে করেন, রেফারি আর ভিএআরের কল্যাণে পেনাল্টি ভাগ্য সেভিয়ার পক্ষে গেছে। সেভিয়া পেনাল্টি পেলে রিয়ালেরও অন্য একটি পেনাল্টি পাওয়া উচিত ছিল বলে জানিয়েছেন জিদান।

উল্লেখ্য, ম্যাচের ৭৫ মিনিটের সময় দুর্দান্ত কাউন্টার অ্যাটাকে সেভিয়ার রক্ষণে ডি-বক্সে ঢুকে পড়েন করিম বেনজেমা। জাল সুরক্ষায় তাকে ফাউল করেন বোনো। ফলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু ভিএআরে (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) পাল্টে যায় সিদ্ধান্ত।

দেখা যায়, আক্রমণের শুরুতে রিয়ালের ডি-বক্সে এডের মিলিটাওয়ের হাতে বল লেগেছিল। ফলে উল্টো পেনাল্টি পায় সেভিয়া। সেই স্পটকিক থেকে দলকে এগিয়ে দেন রাকিটিচ। আর এ সিদ্ধান্ত নিয়েই ক্ষেপেছেন জিদান।

ম্যাচ শেষে রেফারির ওপর নিজের রাগ উগড়ে দিয়ে রিয়াল কোচ বলেন, ‘হ্যাঁ! আমি ভীষণ রেগে আছি। রেফারিদের অবশ্যই হ্যান্ডবলের নিয়মটা পরিষ্কার করা উচিত। যদি মিলিটাওয়ের হ্যান্ডবল হয়, তা হলে সেভিয়ারও হ্যান্ডবল হয়েছে। আমি এসব নিয়ে কথা বলি না। কিন্তু আজকে আমি রেগে আছি। ভিএআরকে কি করে বিশ্বাস করব? আমি ফুটবলে বিশ্বাস করি। ম্যাচে আজকে দুটি হ্যান্ডবল ছিল। কিন্তু শুধু আমাদেরটায় বাঁশি বাজানো হয়েছে। ’

এ বিষয়ে জিদানকে ব্যাখ্যা দিয়েছেন রেফারি। কিন্তু তার ব্যাখ্যা ছুড়ে ফেলেন।