রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে ডাল

সারা দিন রোজা রাখার পর যে পুষ্টি চাহিদা ঘাটতি দেখা দেয়, তা পূরণের জন্য ইফতারে আমিষ, শর্করা, স্নেহ পদার্থ, ভিটামিন, খনিজ লবণ ও পানি জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখা জরুরি। এছাড়াও এই সময় সবচেয়ে জরুরি বিষয়গুলোর মধ্যে একটি হলো রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সবার আগে নজর দিতে হবে খাবারের দিকে। খেতে হবে এমন সব খাবার যা স্বাস্থ্যকর ও উপকারী। খাবারের তালিকায় রাখতে হবে প্রোটিন। প্রাণিজ প্রোটিনের পাশাপাশি উদ্ভিজ্জ প্রোটিন গ্রহণ করাও জরুরি। সেই তালিকায় রাখতে পারেন বিভিন্ন ধরনের ডাল। ডালকে গরিবের মাংস বলা হয়ে থাকে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। প্রোটিন এছাড়াও শর্করা, চর্বি, খনিজ লবণ, ভিটামিনে ভরপুর ডাল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মুগ ডাল বেশ উপকারি। মুগ ডালে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। এই ডাল নিয়মিত খেলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। এতে ফ্যাট থাকে খুবই কম। যে কারণে বাড়তি মেদ হয় না। পাশাপাশি এই ডালে রয়েছে প্রচুর ফাইবার, জিঙ্ক ও আয়রন। চলুন জেনে নেই এর আরও কিছু উপকারিতা-

  • বাড়তি ওজন কমিয়ে শরীর ঠিক রাখার জন্য সহায়ক মুগ ডাল। এতে থাকা ফাইবার ও প্রোটিন ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
  • গরমের কারণে ভয় থাকে হিট স্ট্রোকের। এই সমস্যা এড়াতে সাহায্য করতে পারে মুগ ডাল। এই ডালে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা হিট স্ট্রোক ও পানিশুন্যতা প্রতিরোধে সাহায্য করে।
  • মুগডালে রয়েছে গ্লাইসেমিক সূচক। এই ডালে জিআই ৩৮, যা ডায়াবেটিস রোগীর জন্য উপকারী। এটি প্রোটিন, ফাইবার ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। এসব উপাদান শরীরে ইনসুলিন ও রক্তে শর্করার মাত্রা সঠিক রাখতে সাহায্য করে।