লকডাউন এর কারণে ” ১২৫০ কেজি ওজনের “বিগ বসকে”নিয়ে বিপাকে ক্ষুদ্র খামারি

আনোয়ার হোসেন, হরিপুর উপজেলা প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় ৪ নং ডাঙ্গীপাড়া (তালতলা) গ্রামের আফিলের হাজারো স্বপ্ন ছিল “বিগ বসকে” নিয়ে। ৩৫ বছর আগে পিতাকে হারিয়ে মায়ের সংসারের বড় হয়। বিধবা রাহেমা বেগম স্বামী মৃত ওসমান গনির রেখে যাওয়া একছেলে ও একমেয়ে নিয়ে বহু কষ্টে সংসারের হাল ধরে। রাহেমা বেগম ছোট ছোট দুটি ছেলে মেয়েকে বেশি লেখা পড়া করাতে পারেনি, আফিলের ছোট কাল থেকেই গরু পালনের শখ ছিল।

কোন প্রশিক্ষণ ছাড়াই গ্রামীন ছোট কুঠিরে দীর্ঘদিন ধরে গরু পালন করে আসছে। আদর যত্নে লতাপাতা খড়কুটো খাইয়ে বড় করতে থাকে। দীর্ঘদিনের স্বপ্ন এমন একটি গরু পালন করবে, সেজন্য দেশীয় খড়কুটো লতাপাতা খাইয়ে বিশাল ওজনের ষাঁড় পালনের প্রচেষ্টা। ছোট একটা আড়িয়া বাছুর ক্রয় করে নাম দেয় শখ “বিগ বস । তার ইচ্ছে ছিল দেশের ঈদের বাজারে সবচেয়ে বড় গরু উপহার দিবে। তাই ছোট কুটিরে চার বছর ধরে লালন পালন। ষাঁড় গরুটির ওজন হয়েছে -১২৫০ কেজি, লম্বা -১০ ফিট,উচ্চতা- ৫ ফিট ৪ ইঞ্চি, পাশের বাড়ির লোকজন জানতো না যে, আফিলের বাড়িতে বিশাল বড় ষাঁড় গরু,একটি নয় দু,টি অপর টির ওজন পাঁচশো কেজি ।

লকডাউন ঘোষণা হওয়ায় আগে “বিগ বস” ক্রয়ের জন্য বিভিন্ন জায়গা থেকে ক্রেতা আসতো এবং কেউ দশ লক্ষ কেউ এগারো লক্ষ বলেন। হটাৎ লকডাউন ঘোষণা হওয়া পর এখন ক্রেতাদের আনাগোনা কমেছে।
ক্ষুদ্র খামারি আফিল পড়েছে বিপাকে । এত দিনের স্বপ্ন কি?লকডাউনে ধংস হয়ে যাবে।

এখন আফিলের আবেদন জাতীয় পর্যায়ে যেন বিগ বসকে বিক্রির সুযোগ পায়। যদি বিক্রির সুযোগ না পায় । প্রতিদিন ষাঁড় গরুটির পিছনে খরচ, ঈদের বাজারে বিক্রি না করতে পারলে বিরাট ক্ষতির মুখে পড়বে।
প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের নিকট গরীব অসহায় আফিলের আবেদন, অনলাইনে গরুটি বিক্রয়ের জন্য প্রয়োজনীয় সহযোগিতা পায়।

দেশের বিত্তবান শ্রেণীর মানুষের নিকট আবেদন, দেশীয় লতাপাতা খড়কুটো খাইয়ে বড় হওয়া বিশাল ষাঁড় গরুটি ক্রয় করুন , ভবিষ্যতে আরো দেশীয় লতাপাতা, খড়কুটো খাইয়ে লালন পালন করে ঈদের বাজারে নিয়ে আসবো, এমনটাই জানিয়েছেন ক্ষুদ্র খামারি আফিল উদ্দিন।