লিবিয়ায় অভিযান চালিয়ে অন্তত চার হাজার অভিবাসীকে আটক

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় অভিবাসী-বিরোধী ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলে অভিযান চালিয়ে অন্তত চার হাজার অভিবাসীকে আটক করা হয়েছে। লিবিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, আটক অভিবাসীদের মধ্যে শত শত নারী ও শিশু রয়েছে।

স্থানীয় সময় শুক্রবার লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর গারগারেশে এই অভিযান চালায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলছেন, নথিপত্রহীন অভিবাসন এবং মাদক পাচার প্রতিরোধে এই অভিযান পরিচালনা করা হচ্ছে। তবে এই অভিযানে কাউকে আটকের কোনো তথ্য দেয়নি লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার লিবিয়ার কয়েকজন কর্মকর্তারা জানান, এই অভিযানে নথিপত্রহীন ৫০০ অভিবাসীকে আটক করা হয়। পরের দিন শনিবার জানানো হয়, আটকের সংখ্যা অন্তত চার হাজার।

জাতিসংঘ জানিয়েছে, লিবিয়ার নিরাপত্তা বাহিনীর অভিযানে একজন অভিবাসী নিহত এবং কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন।

অভিবাসী ও শরণার্থীদের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে মাত্র ১২ কিলোমিটার পশ্চিমের শহর গারগারেশ। এর আগেই সেখানে অভিবাসী-বিরোধী অভিযান চালানো হয়। তবে এবারের অভিযানকে ভয়াবহ বলে উল্লেখ করেছেন মানবাধিকার কর্মীরা।

নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের লিবিয়ার পরিচালক ড্যাক্স রোকে শুক্রবার এক বিবৃতিতে বলেন, আমরা শুনছি নারী ও শিশুসহ পাঁচ শতাধিক অভিবাসীকে আটক করা হয়েছে। এভাবে নির্বিচারে আটকের কারণে তারা নির্যাতনের ও অসদাচরণের ঝুঁকিতে রয়েছেন।