শান্তর নেতৃত্বে ৮ ম্যাচে ঐতিহাসিক ৩ জয়, অধিনায়কত্ব হারাতে পারেন সাকিব

খেলা ডেস্কঃ নভেম্বরে ভারতে শেষ হওয়া ক্রিকেট বিশ্বকাপে আঙুলে চোট পান সাকিব আল হাসান। চোটের কারণে বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলের বাইরে রয়েছেন বাংলাদেশ দলের এই অধিনায়ক।

সাকিবের অবর্তমানে বিশ্বকাপ শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের হোম সিরিজে নেতৃত্ব দেন তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্ত। তার অধিনায়কত্বে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে প্রথম টেস্ট জয়ের স্বাদ পায় বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-১ ড্র করে বাংলাদেশ।

এরপর বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে যায়। সফরে তিন মাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই খেলায় হারলেও শেষ ম্যাচে স্বাগতিকদের ৯৮ রানে গুঁড়িয়ে দিয়ে ৯ উইকেটের ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাঠে ওয়ানডেতে এটাই প্রথম জয়।

এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় নিউজিল্যান্ডকে ১৩৪/৯ রানে থামিয়ে ৫ উইকেটের জয় পায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাঠে টি-টোয়েন্টিতে এটাই টাইগারদের প্রথম জয়।

শান্তর নেতৃত্বে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দুই টেস্টের সিরিজে এক জয়, দেশের বাইরে নিউজিল্যান্ডের মাঠে ৩ ম্যাচের ওয়ানডের পাশাপাশি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একটি করে ম্যাচ জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ।

জাতীয় দলের সবশেষ ৮ ম্যাচে নেতৃত্ব দেন নাজমুল হোসেন শান্ত। তার অধিনায়কত্বে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ।

শান্তর নেতৃত্বে এমন দারুণ পারফরম্যান্সের কারণে জাতীয় দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান চোট কাটিয়ে দলে ফিরলেও তাকে অধিনায়ক হিসেবে রাখা হবে কিনা তা নিয়ে ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। হয়তো সাম্প্রতি অবিশ্বাস্য পারফরম্যান্সের কারণে দীর্ঘ সময়ের কথা চিন্তা করে সাকিবের পরিবর্তে শান্তকেই অধিনায়ক হিসেবে রেখে দিতে পারে বিসিবি।

এ ব্যাপারে মঙ্গলবার বসুন্ধরা মাঠে বিসিবির ক্রিকেট অপরারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘আমার মনে হয় ক্রিকেট তার (সাকিব) প্রায়োরিটি। যেহেতু সে মাগুরা-১ আসনের সংসদ সদস্য, তার এলাকায়ও একটা কমিটমেন্ট থাকবে। এটাও আমরা জানি। আমার মনে হয়, সে ম্যানেজ করতে পারবে।’

বিসিবির এই পরিচালক আরও বলেন, ‘ক্যাপ্টেন্সির কথা এখনই ভাবছি না। টিম ম্যানেজমেন্ট আমরা বসে চিন্তাভাবনা করব। যেটা টিমের জন্য সবচেয়ে ভালো হয়, সেটা আমরা চিন্তা করব। এখন এই মুহূর্তে ক্যাপ্টেন্সি নিয়ে কোনো কমেন্ট করতে চাচ্ছি না। এটা স্বীকার করতে হবে, শান্ত ভালো করছে। আমার মনে হয়, লং টার্মের জন্য হলে শান্ত ভালো হবে। সবকিছু নির্ভর করছে আমাদের প্ল্যানিংয়ের ওপর। এই প্ল্যানিংটা এ মুহূর্তে আমরা কোনো সিদ্ধান্ত নেইনি। সামনে আমরা কী করতে যাব, আমাদের কোচ আসুক টিম ম্যানেজমেন্ট আছে বোর্ড আছে- এগুলো নিয়ে আমরা চিন্তাভাবনা পরে করব।’

জালাল ইউনুস আরও বলেন, ‘সাকিব তো ক্যাপ্টেন ছিল আমাদের। যেহেতু শান্ত মাঝখানে করেছে, সাকিবের সঙ্গে এখন আমরা বসতে চাইব। ওরও নিশ্চয়ই কোনো প্ল্যান থাকতে পারে। সেটা জানি না। সম্ভবত সে এখন ফোকাসড অন বিপিএল। আমি বুঝতে পারছি সে খুব সিরিয়াস। যেহেতু সে কালকেই চলে আসছে।’