শুরু হচ্ছে খোকসায় ঐহিত্যবাহী কালীপূজা

কুষ্টিয়া প্রতিনিধি : আজ শুক্রবার দিবাগত রাতে পাঠা ও মহিষ বলির মাধ্যমে কুষ্টিয়ার খোকসায় শুরু হচ্ছে সাড়ে পাঁচশো বছরের ঐতিহ্যবাহী কালীপূজা ও মেলা।

হিন্দু সম্প্রদায়ের কাছে পবিত্র স্থান এটি। পৌষের অমাবশ্যা থেকে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। সাড়ে সাত হাত লম্বা বিশাল দেহের দৃষ্টি নন্দন কালী প্রতিমা তৈরার কাজ করেছেন শিল্পী সুকুমার বিশ্বাস, নিমাই বিশ্বাস ও তাদের তিন সহযোগী। পূজাকে ঘিরে মন্দির প্রাঙ্গনে বসছে ৭ দিনব্যাপী মেলা। আজ মধ্য রাতে মহিষ ও পাঠা বলির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করা হবে।

কালীপূজার ইতিহাস : খোকসার ঐতিহ্যবাহী কালীপূজা কখন থেকে শুরু হয়েছে তার সঠিক ইতিহাস জানা যায়নি। তবে বর্তমানে পূজারী শ্রী প্রবোধ কুমার ভট্রাচার্যের সপ্তদশ পূব পুরুষ রামাদেব তর্কলংকার এ পূজার প্রথম পূজারী ছিলেন। আর এ থেকে অনুমান করা হয় খোকসার কালীপূজার বয়স প্রায় সাড়ে পাঁচশ বছর। আত্মপ্রচার বিমুখ তান্ত্রিক সাধু গড়াই নদীর তীরে খোকসা নামক স্থানে এ পূজা আরম্ভ করেন বলে লোক মুখে শোনা যায়। জনৈক জমিদার পুত্রকে সর্প দংশন করলে চিকিৎসার জন্য এই সাধকের কাছে নেওয়া হয়। রোগীকে কালীর পদতলে শুইয়ে দিয়ে সাধনার মাধ্যমে জমিদার পুত্রকে সুস্থ করে তোলেন সাধু। খবর পেয়ে জমিদার ওই তান্ত্রিক সাধুর নির্দেশে সাড়ে সাত হাত দীর্ঘ কালী মূর্তি নির্মাণ করে মাঘি অমাবশ্যার তিথিতে এখানে প্রথম কালীপূজা আরম্ভ করেন। আর সেই থেকে খোকসার কালীপূজার সূত্রপাত।