শ্রাবন্তীর হাতে লাঠি কেন?

বিনোদন ডেস্কঃ ঐতিহাসিক চরিত্র ‘দেবী চৌধুরানী’ নিয়ে তৈরি হচ্ছে সিনেমা। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন কলকাতার জনপ্রিয় নায়িকা শ্রাবন্তী চট্টোপাধ্যায়। ঐতিহাসিক চরিত্রকে পর্দায় ফুটিয়ে তোলা যে কতটা কঠিন তা বুঝতে পারছে এ সিনেমার পুরো টিম। কিছুটা টের পেয়েছেন সিনেমার নায়িকা শ্রাবন্তীও!

‘দেবী চৌধুরানী’ হয়ে উঠতে শ্রাবন্তী আপাতত লাঠি খেলা ও তলোয়ার চালানো শিখছেন, জোর কদমে চলছে সেই প্রশিক্ষণ। তবে শুধু শ্রাবন্তী নন, তার সঙ্গে অভিনেতা অর্জুন চক্রবর্তীও একইভাবে তলোয়ার চালানো ও লাঠি খেলার প্রশিক্ষণ নিচ্ছেন। আপাতত তারই কিছু ঝলক উঠে এসেছে নেটপাড়ায়।

‘দেবী চৌধুরানী’ হয়ে শিগগিরই পর্দায় আসবেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়। নায়িকাকে এই রূপে দেখতে অপেক্ষা করে রয়েছেন তার অনুরাগীরা। মূলত বাণিজ্যিক ছবিতে রোমান্টিক গল্পের নায়িকা হিসাবেই শ্রাবন্তীকে দেখতে অভ্যস্ত তার দর্শক।

যদিও এর আগে ‘বুনো হাঁস’, ‘গয়নার বাক্স’, ‘কাবেরী অন্তর্ধান’-এর মতো অন্যধারার কিছু ছবিতেও অভিনয় করেছেন শ্রাবন্তী। সে যাই হোক, শ্রাবন্তীর দেবী চৌধুরানী হয়ে ওঠার যাত্রাটা কিন্তু মোটেও সহজ নয়।

তবে শুধু তলোয়ার আর লাঠিই হাতে তুলে নেননি শ্রাবন্তী। ঘোড়ায় চড়াও শিখতে হচ্ছে তাকে। গত দু’মাস আগে ময়দানে গিয়ে ঘোড়ায় সওয়ার হতেও দেখা গিয়েছিল শ্রাবন্তীকে। তবে প্রতি মুহূর্তে শ্রাবন্তীর সঙ্গে থাকছেন ‘দেবী চৌধুরানী’ ছবির পরিচালক শুভ্রজিৎ মিত্র। তার পরামর্শ ও নির্দেশনাতেই সবটা করছেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়।

শ্রাবন্তীর কথায়, দেবী চৌধুরানী আমার ক্যারিয়ারে সেরা ছবি। আমি শুধু নয়, আমার অনুরাগীরাও এটা নিয়ে উৎসাহী। পর্দায় দেবী চৌধুরানীকে ফুটিয়ে তুলতে যা যা করা দরকার সেগুলো আমি সবই করব। লাঠি চালানো, তরবারি চালানো, ঘোড়সওয়ার, এসব কোনোটাই আমি আগে করিনি। সবই শিখছি। যাত্রাটা কঠিন, তবে চ্যালেঞ্জ নিতে ভালোবাসি, এসবে আনন্দই পাচ্ছি। খুব যত্ন করেই আমাকে সব শেখানো হচ্ছে। আমিও শিখছি, আর দেবী চৌধুরানীকে মনে মনে কল্পনা করছি।

প্রসঙ্গত, শুভ্রজিৎ মিত্রের ‘দেবী চৌধুরানী’ ছবিতে ‘ভবানী পাঠক’-এর ভূমিকায় দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তৈরি হচ্ছে এই ছবি।