সংসদ অধিবেশনে মাইক–বিভ্রাট

নিজস্ব প্রতিবেদকঃ মাইক–বিভ্রাটের কারণে প্রায় দুই ঘন্টা ধরে বন্ধ ছিল জাতীয় সংসদের অধিবেশন। রোববার বিকালে এ ঘটনা ঘটে।

পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী বিকাল পৌনে পাঁচটায় সংসদের বৈঠক শুরু হয়। এর কিছুক্ষণ পরই মাইক–বিভ্রাট দেখা দেয়। এ কারণে একপর্যায়ে বিকাল সোয়া পাঁচটার দিকে অধিবেশন স্থগিত করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এর প্রায় দুই ঘণ্টা পর ফের শুরু হয় অধিবেশন।

রোববার সংসদ অধিবেশনে সমাজকল্যাণ মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিলের প্রতিবেদন উপস্থাপনের সময় একপর্যায়ে মাইক বন্ধ হয়ে যায়। তার বক্তব্য অন্য সদস্যরা ভালোভাবে শুনতে পাচ্ছিলেন না।

সংসদ কক্ষে সব সদস্যের জন্য একটি করে নির্দিষ্ট মাইক রয়েছে। এটি হঠাৎ বিকল হয়ে যাওয়ায় একটি বিকল্প মাইক্রোফোন দেওয়া হয় রাশেদ খান মেননকে। হাতে মাইক্রোফোন নিয়ে নিজের প্রতিবেদন উপস্থাপন শেষ করেন তিনি।

এরপর এভাবে হাতে মাইক্রোফোন নিয়ে আরো তিন সংসদ সদস্য তিনটি বিলের প্রতিবেদন উপস্থাপন করেন। কিন্তু তাদের বক্তব্য অন্য সংসদ সদস্যরা ভালোভাবে শুনতে পাচ্ছিলেন না। একপর্যায়ে বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান বিষয়টি নিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করেন।

পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদ সদস্যদের উদ্দেশে বলেন, যেহেতু সংসদ সদস্যরা বক্তব্য শুনতে পাচ্ছেন না, তাই কিছুক্ষণ সংসদের কার্যক্রম বন্ধ রাখা হচ্ছে।