সকালে যেসব খাবার ক্ষতিকর এবং যা উপকারী

সকালের অপুষ্টিকর খাবার হতে পারে স্বাস্থ্যের জন্য ঝুকিপূর্ন। তাছাড়া ঘুম থেকে ওঠার পরেই অনেকেরই খাওয়ার চাপ থাকে। খাদ্য প্রিয় মানুষেরা তো সকালে উঠেই অপুষ্টিকর ভারী খাবার নিয়ে বসেন। আবার অনেকেই আছেন সকালে খেতে চান না।

তবে ঘুম থেকে ওঠার পর সকাল বেলার খাবারটা খুব জরুরি। কারণ সকালে কী খাবেন তার উপর অনেকটাই নির্ভর করে দিনটি আপনার কেমন যাবে। দিনের শুরুর খাবারটা শরীর গঠন ও রোগ প্রতিরোধের জন্য কাজ করা শুরু করে।

চিকিৎসকদের মতে, খাদ্যগ্রহণের নিয়ম হওয়া উচিত ‘পিরামিড রুল’ মেনে। দিনের প্রথম খাবার তাই ভারী হওয়া উচিত। এক্ষেত্রে কোন খাবারটি উপকারী আর কোন খাবারটি ক্ষতিকর তা নিয়ে সন্দিহান অনেকেই। অনেকের সকালের খাবারের তালিকায় এমনকিছু থাকে যা পেট ভরালেও শরীরের জন্য ক্ষতিকর।

# যেসব খাবার খাবেন
ভাতের বদলে আটার রুটি খান। রুটির থেকে তৈরি হওয়া গ্লাইকোজেন ভাতের তুলনায় দ্রুত গলে। সঙ্গে রাখুন টক দই, ডিম, কম তেলের সব্জি বা চিকেন স্যুপ। মিষ্টি দইয়ের বদলে সাধারণ টক দই যোগ করুন সকালের নাস্তায়।

সকালের নাস্তায় ফলের রসের বদলে আস্ত ফল খাওয়ার অভ্যাস করুন। আর একান্তই যদি ফলের রস খেতে হয় তবে বাজারের প্যাকেটজাত ফলের রস না কিনে বাড়িতেই তৈরি করে খান।

# যেসব খাবার খাবেন না
সকালে আলাদাভাবে নাস্তা না করে ভাত খেয়েই অফিসে যান অনেকে। কিন্তু এটি আপনার শরীরের জন্য ক্ষতিকর। সকালের প্রথম খাবারেই একগাদা শর্করা শরীরে না প্রবেশ করানোই ভালো।

সকালের নাস্তায় লুচি-পরোটা চলে? এমন অভ্যাস আজই বাদ দিন। ময়দায় ফাইবার যেমন কম থাকে, তেমনই এতে ফ্যাট জমার সম্ভাবনাও অনেক বেশি। এর বদলে দুধের সঙ্গে ওটস খেতে পারেন। এতে পেটও ভরবে, পুষ্টিগুণও বাড়বে।

সকালের নাস্তায় টোস্ট আর কফি পছন্দ করেন। কফি বা ময়দার পাউরুটি কোনোটাই শরীরের জন্য খুব একটা উপকারী নয়। বরং পাউরুটি থেকে হজমের নানা সমস্যা ও ফ্যাট বাড়ার ভয় থাকে। একান্তই পাউরুটি খেতে হলে ব্রাউন ব্রেড বেছে নিন। একেবারে কম ফ্যাটযুক্ত মাখন অল্প করে পাউরুটিতে মাখিয়ে খেতে পারেন সপ্তাহে দু-তিন দিন।

সকালের নাস্তায় চা-কফি নয়। এমনিতেই সারা রাত পেট খালি রাখার পর সকালের খাবারই প্রথম শরীরে যায়, তাই খালি পেটে চা-কফি এড়িয়ে চলুন।